রোববার, ২৭ নভেম্বর ২০২২, ১২ অগ্রহায়ণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

রাশিয়ায় অন্তর্ভুক্ত চারটি অঞ্চলকে স্থিতিশীল রাখার প্রতিজ্ঞা পুতিনের

আপডেট : ০৬ অক্টোবর ২০২২, ১৪:৩৭

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনের চারটি অঞ্চলকে রুশ ফেডারেশনের অন্তর্ভুক্ত করার চূড়ান্ত কাগজে সাক্ষর করেছেন। তবে এসব অঞ্চলে রুশ সামরিক বাহিনী আরো পিছু হটেছে বলে জানা যাচ্ছে। এর আগে এসব অঞ্চলের পরিস্থিতি স্থিতিশীল রাখা হবে বলে প্রতিজ্ঞা করেন পুতিন। খবর বিবিসির।

প্রতিবেদনে বলা হয়, ইউক্রেনের চারটি অঞ্চল রুশ ফেডারেশনের অন্তর্ভুক্ত করার প্রশ্নে একটা গণভোটের আয়োজন করা হয়। যার মাধ্যমে দোনেৎস্ক, লুহানস্ক এবং দক্ষিণের খেরসন এবং জাপোরিঝাকে নিজেদের অঞ্চলের মধ্যে অন্তর্ভুক্ত করে রাশিয়া।

তবে আন্তর্জাতিকভাবে এটি স্বীকৃতি পায়নি। ইউক্রেন জানায়, তারা লুহানস্ক এবং খেরসনের বেশ কিছু গ্রাম পুনর্নিয়ন্ত্রণে নিয়েছে। সম্প্রতি দোনেৎস্কে উল্লেখযোগ্য অগ্রগতি করেছে।

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ জানান, রাশিয়া যেসব অঞ্চলের নিয়ন্ত্রণ হারিয়েছে সেসবের আবার নিয়ন্ত্রণ নিতে পারে। রাশিয়ায় শিক্ষক দিবসে পুতিন এক ভাষণে জানান, তিনি শান্তভাবে অন্তর্ভুক্ত অঞ্চলগুলোতে উন্নয়ন করবেন।

প্রেসিডেন্ট পুতিন একটা ডিক্রি সই করে দক্ষিণ ইউক্রেনের জাপোরিঝায়ার পরমাণু পাওয়ার প্লান্ট আনুষ্ঠানিকভাবে রাশিয়ায় অন্তর্ভুক্ত করেছেন। এই পরমাণু কেন্দ্রটি যুদ্ধের শুরু থেকে রাশিয়ার সেনাদের দখলে ছিল। রাশিয়া জানিয়েছে ইউরোপের সবচেয়ে বড় পরমাণু কেন্দ্রটি এখন একটি নতুন কোম্পানি চালাবে।

ইত্তেফাক/এআই