শনিবার, ২৬ নভেম্বর ২০২২, ১১ অগ্রহায়ণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

৬৬ শিশুর মৃত্যু: ভারতীয় সেই ওষুধ কোম্পানিতে তালা

আপডেট : ০৭ অক্টোবর ২০২২, ১০:৪৪

গ্যাম্বিয়ায় ৬৬ শিশুর মৃত্যুর ঘটনায় ভারতীয় ওষুধের যোগ রয়েছে বলে শঙ্কা প্রকাশ ও সতর্কতা জারি করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)। এ ঘটনা প্রকাশ্যে আসার পরই তালাবন্ধ ওষুধ প্রস্তুতকারী সেই ‘মেডেন ফার্মাসিউটিক্যালস’র অফিস। খবর আনন্দবাজার।

এ ঘটনায় বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) নির্দেশে তদন্ত শুরু করেছে সেন্ট্রাল ড্রাগস স্ট্যান্ডার্ড কন্ট্রোল অর্গানাইজেশন বা সিডিএসসিও। হরিয়ানার সোনিপতে ওই ওষুধ কোম্পানিতে হানা দেয় কেন্দ্র ও হরিয়ানা সরকারের ওষুধ পরীক্ষকদের একটি দল। সংগ্রহ করা হয়েছে নমুনা। কিন্তু গ্যাম্বিয়ায় শিশু মৃত্যুর ঘটনা প্রকাশ্যে আসার পরই তালাবন্ধ ওই ওষুধ কোম্পানির অফিস।

বৃহস্পতিবার (৭ অক্টোবর) হরিয়ানার সোনিপতের যায় ভারতের একটি সাংবাদিক দল। তাদের প্রতিবেদনে দাবি করা হয়েছে, সেখানে সংস্কারের কাজ চলছে। তাই বাইরের কাউকেই ওষুধ কোম্পানির ভেতরে ঢুকতে দেওয়া হচ্ছে না।

হরিয়ানা সরকারের উর্ধ্বতন কর্মকর্তা জানান, গ্যাম্বিয়ার ঘটনা প্রকাশ্যে আসার পরই অনুসন্ধান শুরু করেছে সিডিএসসিও। তাদের পক্ষ থেকে গত সপ্তাহে এ ব্যাপারে হরিয়ানা সরকারকে সতর্ক করা হয়।

রাকেশ দাহিয়া নামে সোনিপতের এক ওষুধ পরীক্ষক জানান, গত এক সপ্তাহে পাঁচটি নমুনা সংগ্রহ করা হয়েছে। সেগুলি পরীক্ষার জন্য কলকাতার ‘সেন্ট্রাল ড্রাগস ল্যাবরেটরি’তে পাঠানো হয়েছে।

হরিয়ানার স্বাস্থ্যমন্ত্রী অনিল ভিজ জানিয়েছেন, যে চারটি কাশির সিরাপ নিয়ে সংশয় তৈরি হয়েছে, সেগুলি শুধুমাত্র রপ্তানির জন্য তৈরি করা হয়েছিল। ভারতে বিক্রি করা হয়নি। এই ঘটনায় প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হবে বলে জানান তিনি।

ইত্তেফাক/পিও/কেকে