শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

গাইবান্ধা-৫ আসনের উপ-নির্বাচনে সব ভোটকেন্দ্র ও কক্ষে থাকবে সিসিটিভি

আপডেট : ১০ অক্টোবর ২০২২, ০৩:০৫

আগামী ১২ অক্টোবর গাইবান্ধা-৫ (ফুলছড়ি-সাঘাটা) আসনে উপ-নির্বাচনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।  নির্বাচন উপলক্ষে এই আসনের সব ভোটকেন্দ্র ও কক্ষে সিসিটিভি স্থাপনের কাজ করছে নির্বাচন কমিশন (ইসি)। ইসির আইডিয়া প্রকল্প-২-এর ডিপিডি কমিউনিকেশন কর্মকর্তা স্কোয়াড্রন লিডার মো. শাহরিয়ার আলম গণমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন।

তিনি জানান, সাঘাটা উপজেলার ১০টি ও ফুলছড়ি উপজেলার ৭টি ইউনিয়ন নিয়ে গাইবান্ধা-৫ আসন গঠিত। এ আসনে মোট ভোটার তিন লাখ ৩৯ হাজার ৭৪৩ জন। ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে সব কেন্দ্রে ভোটগ্রহণ করা হবে। এ উপলক্ষে নির্বাচনী এলাকায় মোট এক হাজার ২৪২টি সিসিটিভি বসানো হবে। ১৪৫টি ভোটকেন্দ্রের ভেতরে দুটি করে ২৯০ এবং ৯৫২টি ভোটকক্ষের সবকটির ভেতরে (গোপন বুথ ছাড়া) থাকবে সিসিটিভি।

তিনি আরও জানান, এরইমধ্যে ১২০ কেন্দ্রে স্থাপন করা হয়েছে সিসিটিভি। বাকি কেন্দ্রগুলোও এর আওতায় আসবে। একইসঙ্গে ভোটগ্রহণের দিন ও আগের দিনের দৃশ্য সরাসরি পর্যবেক্ষণের জন্য ঢাকার নির্বাচন ভবনে একটি পর্যবেক্ষণকেন্দ্র স্থাপন করা হবে। এরমধ্যে সাঘাটা উপজেলার হলদিয়া ইউনিয়ন এবং ফুলছড়ি উপজেলা গজারিয়া, ফুলছড়ি, এরেন্ডাবাড়ী, ফজলুপুর ইউনিয়ন চরাঞ্চল ও দুর্গম হওয়ায় ওই এলাকায় জিএসএম রাউটার ব্যবহার করে সিসিটিভি পর্যবেক্ষণ কার্যক্রম পরিচালিত হবে।

এ উপ-নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন আওয়ামী লীগের মনোনীতপ্রার্থী মাহমুদ হাসান রিপন, জাতীয় পার্টি সমর্থিত প্রার্থী এ এইচ এম গোলাম শহীদ রঞ্জু, বিকল্পধারার জাহাঙ্গীর আলম, স্বতন্ত্র প্রার্থী নাহিদুজ্জামান নিশাদ, সৈয়দ মাহবুবুর রহমান।

ইত্তেফাক/ইআ