রোববার, ০৫ ফেব্রুয়ারি ২০২৩, ২২ মাঘ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

ইয়েস প্রোগ্রামে বাংলাদেশি শিক্ষার্থীদের আমেরিকায় পড়ার সুযোগ

আপডেট : ১১ অক্টোবর ২০২২, ১৩:২৪

বাংলাদেশি মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের জন্য কেনেডি-লুগার ইয়ুথ এক্সচেঞ্জ অ্যান্ড স্টাডি (ইয়েস) প্রোগ্রামে আবেদনের আহ্বান জানিয়েছে ঢাকাস্থ যুক্তরাষ্ট্র দূতাবাস। মঙ্গলবার (১১ অক্টোবর) সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

২০২৩-২৪ বর্ষের জন্য নির্দিষ্ট সংখ্যক বাংলাদেশি মাধ্যমিক শিক্ষার্থী (১৫-১৭ বছরের মধ্যে) আমেরিকায় থেকে সেখানকার হাই স্কুলে এক বছর অধ্যায়নের সুযোগ পাবে।

যুক্তরাষ্ট্রের ডিপার্টমেন্ট অফ স্টেট’র অর্থায়নে সেখানকার শিক্ষার্থীদের সাথে সমন্বিতভাবে পড়াশোনা ও বুদ্ধিবৃত্তিক বিকাশের জন্য মেধাভিত্তিক এই বৃত্তি দেয়া হবে। প্রতিবন্ধী শিক্ষার্থীরাও এ কার্যক্রমে অংশ নেয়ার সুযোগ পাবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ২০০৪ সাল থেকে ৪৫০ জন বাংলাদেশি শিক্ষার্থী ইয়েস প্রোগ্রামের মাধ্যমে 'যুব দূত' হিসেবে কাজ করেছে। ২০২২-২৩ শিক্ষাবর্ষের জন্য ঢাকা, চট্টগ্রাম, ময়মনসিংহ, যশোর, কুমিল্লা, মুন্সিগঞ্জ এবং বগুড়ার ২৩ জন শিক্ষার্থী বর্তমানে নিউইয়র্ক, পেনসিলভানিয়া, ম্যাসাচুসেটস, ভার্জিনিয়া, আইডাহোর মতো রাজ্যসহ যুক্তরাষ্ট্রজুড়ে অবস্থিত বিভিন্ন আমেরিকান উচ্চ বিদ্যালয়ে অধ্যয়ন করছে।

২০০২ সালে প্রতিষ্ঠিত ইয়েস প্রোগ্রামটি প্রয়াত মার্কিন সেনেটর এডওয়ার্ড এম কেনেডি এবং রিচার্ড লুগার তৈরি করেছিলেন। এর উদ্দেশ্য ছিল, এই প্রোগ্রামের মাধ্যমে সারা বিশ্বের তরুণদের আমেরিকান হোস্ট পরিবারের সাথে বসবাস করানো এবং আমেরিকান সমাজ তথা মূল্যবোধ সম্পর্কে জানার জন্য দেশটির উচ্চ বিদ্যালয়ে পড়ার সুযোগ দেওয়া। তারপর থেকে ৩৭টি দেশের ১৩ হাজারেরও বেশি শিক্ষার্থী ইয়েস প্রোগ্রামে অংশগ্রহণ করে।

বাংলাদেশি শিক্ষার্থীরা ১৪ নভেম্বর বিকেল ৪টা পর্যন্ত আবেদন করতে পারবে। বিস্তারিত তথ্যের জন্য এবং আবেদন করতে ভিজিট করুন www.iearnbd.org

 

ইত্তেফাক/এসকে/এসসি