বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

ইতালিতে বৈধপথে রেমিটেন্স প্রেরণ সংক্রান্ত বিশেষ কর্মশালা অনুষ্ঠিত

আপডেট : ১৩ অক্টোবর ২০২২, ০১:৩০

ইতালির মিলান শহরে বৈধপথে রেমিট্যান্স প্রেরণে সমস্যা চিহ্নিতকরণ ও সমাধানের লক্ষ্যে গত রবিবার (৯ অক্টোবর) বাংলাদেশ কনস্যুলেট মিলান-এর সম্মেলন কক্ষে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিবের নেতৃত্বে তিন সদস্যের প্রতিনিধি দলের উপস্থিতিতে উত্তর ইতালির বাংলাদেশি প্রবাসীদের নিয়ে একটি বিশেষ কর্মশালার আয়োজন করা হয়। 

অনুষ্ঠানের শুরুতে বিসিজি মিলান কনসাল জেনারেল এম জে এইচ জাবেদ প্রবাসীদের কনস্যুলার সেবার মানোন্নয়নে ও প্রবাসীদের বৈধপথে রেমিট্যান্স প্রেরণে উদ্ধুদ্ধকরণে কনস্যুলেটের বিভিন্ন সময়ে গৃহীত কর্মসূচি সম্পর্কে আলোচনা করেন।এসময় তিনি ইতালিস্থ জনতা এক্সচেঞ্জ কোম্পানির মাধ্যমে বিশেষ সপ্তাহ ও দিবসকে লক্ষ্য করে কমিশন-ফ্রি রেমিট্যান্স প্রেরণে প্রবাসীদের সম্পৃক্ত করা ও কনস্যুলার ক্যাম্পগুলোতে ডিজিটাল হুন্ডি প্রতিরোধে প্রবাসীদের মধ্যে সচেতনা বৃদ্ধিতে কনস্যুলেটের গৃহীত উদ্যোগ সম্পর্কে  আলোকপাত করেন।এবং প্রবাসীদের চাহিদার প্রেক্ষিতে ইতালিতে ব্যাংক স্থাপনের প্রয়োজনীয়তা উল্লেখ করে  তিনি ঢাকাস্থ ঊর্ধ্বতন কর্তৃপক্ষসমূহকে অবহিত করেছেন বলেও জানান।

ইতালির মিলান শহরে বৈধপথে রেমিট্যান্স প্রেরণে সমস্যা চিহ্নিতকরণ ও সমাধানের লক্ষ্যে বাংলাদেশি প্রবাসীদের নিয়ে কর্মশালায় উপস্থিত প্রবাসীরা।

প্রধানমন্ত্রীর নির্দেশনা মোতাবেক প্রবাসীদের বৈধপথে রেমিট্যান্স প্রেরণের সমস্যা সমাধানে ও ইতালি প্রবাসীদের সাথে মতবিনিময় ও করণীয় নির্ধারণে অবহিত হতে সরকারের পক্ষ থেকে একটি বিশেষ মিশনে তিনি ইতালিতে এসেছেন উল্লেখ করে এবং বাংলাদেশ সরকার ২০২১-২২ অর্থবছরে রেকর্ডসংখ্যক ১০ লক্ষ বাংলাদেশিকে জনশক্তি হিসেবে বিদেশে প্রেরণ করেছে। এবং বাংলাদেশে ট্যাক্স-জিডিপি অনুপাত আশানুরূপ করতে প্রবাসীদের ট্যাক্স প্রদানের মাধ্যমে সরকারের প্রবাসী বান্ধব কার্যক্রমকে বেগবান করার জন্য অনুরোধ জানিয়ে বক্তব্য রাখেন ইতালি সফররত প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত সচিব ড. আহমেদ মুনীরুছ সালেহীন। তিনি ইতালি প্রবাসীদের সমস্যা সমাধান করতে পার্টনারশিপের মাধ্যমে কাজ করার বিষয়েও জোর দেন। তিনি কনস্যুলার সেবা সহজীকরণে গুরুত্বপূর্ণ বিভিন্ন দিক-নির্দেশনা প্রদান করেন। বিশেষ করে, ওয়েজ-আর্নার্স কল্যাণ বোর্ডের মেম্বারশিপ-এর ক্ষেত্রে ডকুমেন্টস জমা দেয়ার প্রক্রিয়া সহজীকরণ, প্রবাসীদের জন্য ইতালিতে ব্যাংকের শাখা স্থাপনে কার্যকরী উদ্যোগ গ্রহণ, প্রবাসীদের জন্য মিলান কনস্যুলেটের তত্ত্বাবধায়নে ভাষা শিক্ষা কার্যক্রমে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের সহায়তা এবং প্রবাসীদের মৃতদেহ দেশে প্রেরণের জন্য সরকারের পক্ষ থেকে পূর্ণ খরচ বহনের ক্ষেত্রে সরকারের সহায়তা বৃদ্ধি করার নিমিত্তে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের আশাবাদ ব্যক্ত করেন। 

ইতালির মিলান শহরে বৈধপথে রেমিট্যান্স প্রেরণে সমস্যা চিহ্নিতকরণ ও সমাধানের লক্ষ্যে বাংলাদেশি প্রবাসীদের নিয়ে কর্মশালায় উপস্থিত প্রবাসীদের সঙ্গে কথা বলেন অতিথিরা।

এ কর্মশালায় উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক মোহাম্মদ হুমায়ুন কবির, সাউথ ইস্ট ব্যাংকের আন্তর্জাতিক বিভাগের ভাইস প্রেসিডেন্ট এম ডি জাহাঙ্গীর কবির, শ্রম কনসাল সাব্বির আহমেদ এবং ভাইস-কনসাল এ. এস. এম. তাজ-উল-ইসলাম, এবং মিলান লোম্বার্দিয়া আওয়ামী লীগ নেত্রী বৃন্দ,সহ ইতালির বিভিন্ন প্রভিন্স থেকে আগত প্রবাসী বাংলাদেশীরা।
 
এসময় প্রাবসীদের সাথে প্রশ্নোত্তর-পর্বে মোহাম্মদ হুমায়ুন কবির মিলান, ভেনিস, মনফালকোনে,বোলজানো,জেনোভা,তোরিন সহ উত্তর ইতালির বিভিন্ন কম্যুনে থেকে আসা বিশিষ্ট ব্যক্তিবর্গ,নির্বাচিত কাউন্সিলরবৃন্দ উদ্যোক্তাগণ, সাধারণ রেমিট্যান্স প্রেরণকারী, মানি এক্সচেঞ্জ-এর ব্যবসার সাথে প্রত্যক্ষভাবে জড়িত ব্যক্তিবর্গ, জনতা মানি এক্সচেঞ্জ-এর স্থানীয় প্রতিনিধিসহ ইতালির নেতৃস্থানীয় প্রবাসী বাংলাদেশিদের সাথে মতবিনিময় করেন ও প্রবাসীদের বিভিন্ন সুপারিশ সম্পর্কে অবহিত হন।
  
এ সময় প্রবাসীদের একাংশের পক্ষ থেকে প্রবাসীদের পেনশন প্রদান ও পাসপোর্ট সংশোধন সংক্রান্ত নীতিগত জটিলতা দূরীকরণে সরকারের দৃষ্টি আকর্ষণ করেন। 

কনসাল জেনারেল এম জে এইচ জাবেদ অনুষ্ঠানে অংশগ্রহণের জন্য উপস্থিত সকলকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়ে বক্তব্য রাখেন। এই কর্মশালার মাধ্যমে প্রধানমন্ত্রীর রূপকল্প ২০৪১ বাস্তবায়নে প্রবাসী বাংলাদেশীরা অগ্রণী ভূমিকা পালন করবে এমনটি প্রত্যাশা সবার।

ইত্তেফাক/ইআ