বুধবার, ০৮ ফেব্রুয়ারি ২০২৩, ২৫ মাঘ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

ফিফা র‍্যাংকিং

সাত ধাপ এগোলেন সাফজয়ী সাবিনারা

আপডেট : ১৪ অক্টোবর ২০২২, ০২:২০

অবশেষে ফিফা র‍্যাংকিংয়ে উন্নতির মুখ দেখল বাংলাদেশ নারী ফুটবল দল। তা অবশ্য হওয়ারই কথা ছিল। একচেটিয়া আধিপত্য দেখিয়ে সাফ চ্যাম্পিয়নশিপে অপরাজিত চ্যাম্পিয়ন হয়েছে সাবিনা খাতুনের দল। গত মাসে তাদের এই অর্জনে উত্সবে মেতেছিল গোটা দেশ। এর পর প্রায় প্রতিদিনই আসছে ফুটবলারদের সংবর্ধনা পাওয়ার খবর। এবার দক্ষিণ এশিয়ার সেরা হওয়ার পুরস্কার দিল ফুটবলের সর্বোচ্চ সংস্থা ফিফা। ৭ ধাপ এগিয়ে মেয়েদের ফুটবল র‍্যাংকিংয়ে ১৪৭ থেকে ১৪০-এ উঠেছে বাংলাদেশ।

যদিও দক্ষিণ এশিয়ার দেশুগুলোর মধ্যে সর্বোচ্চ অবস্থানে রয়েছে ভারত (৬১)। তাদের ঠিক ৪২ ধাপ নিচে নেপাল ( ১০৩)। তবে সাফে  শক্তিশালী এই দুই দেশের কাউকেই পাত্তা দেয়নি বাংলাদেশ। গ্রুপ পর্বে ভারতকে ৩-০ গোলে উড়িয়ে দিয়েছিল গোলাম রাব্বানি ছোটনের শিষ্যরা। তার আগে পাকিস্তানকে বিধ্বস্ত করে ৬-০ গোলে এবং মালদ্বীপের বিপক্ষে জয় পায় ৩-০ গোলে। সেমিফাইনালে ভুটানকে নিয়ে তো রীতিমত ছেলেখেলাই হলো। ৮-০  গোলের দাপুটে জয়ে ফাইনালে পা রাখে সাবিনা-মারিয়ারা। ফাইনালে প্রতিপক্ষ ছিল স্বাগতিক নেপাল। তাই সবকিছু বিবেচনায় তারাই ছিল ফেভারিট। কিন্তু সেসব উপেক্ষা করে ৩-১ গোলের জয়  নিয়ে চ্যাম্পিয়ন উল্লাসে মত্ত হয়েছিল বাংলাদেশের মেয়েরা। প্রথম বারের মতো উঁচিয়ে ধরে সাফের শিরোপা।

যার ফলে ২০২০ সালের পর ফিফা র‍্যাংকিংয়ে মিলল উন্নতির ছাপ। দুই মাসের বেশি সময় পর গতকাল প্রকাশিত র‍্যাংকিংয়ে আগের মতোই শীর্ষে আছে যুক্তরাষ্ট্র। জার্মানিকে তিনে নামিয়ে দুইয়ে উঠেছে সুইডেন। এদিকে ফিফা র‍্যাংকিংয়ে বাংলাদেশের সর্বোচ্চ অবস্থান ছিল ২০১৭ সালে। সেবার ১০০তম অবস্থানে ছিলেন সাবিনারা। গত আগস্টে ১৪৭-এ থাকায় হয়েছিল সবচেয়ে বাজে অবস্থানে থাকার রেকর্ড। যদিও বাংলাদেশের গড় র‍্যাংকিং ১২২। 

ইত্তেফাক/জেডএইচডি

এ সম্পর্কিত আরও পড়ুন