মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারি ২০২৪, ১৩ ফাল্গুন ১৪৩০
দৈনিক ইত্তেফাক

মালয়েশিয়া থেকে আসা রেমিট্যান্সে বাড়তি প্রণোদনা দেবে সিটি ব্যাংক

আপডেট : ১৭ অক্টোবর ২০২২, ১১:৫৪

মালয়েশিয়া থেকে বাংলাদেশে বৈধপথে রেমিট্যান্স পাঠালে সরকার ঘোষিত আড়াই শতাংশের পাশাপাশি আরও ২ শতাংশ বাড়তি প্রণোদনার ঘোষণা দিয়েছে সিটি ব্যাংক। একইসঙ্গে ‘সিটি রেমিট’ নামের মোবাইল রেমিট্যান্স অ্যাপ ব্যবহার করে কর্মস্থলে বা ঘরে বসেই টাকা পাঠানো যাবে বাংলাদেশে।

রোববার (১৬ অক্টোবর) কুয়ালালামপুরে আয়োজিত এক সেমিনারে এ ঘোষণা দেন সিটি ব্যাংক ও সিবিএল মানি ট্রান্সফার চেয়ারম্যান আজিজ আল কায়সার।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন মালয়েশিয়ায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মো. গোলাম সারোয়ার। বিশেষ অতিথি ছিলেন সিটি ব্যাংক লিমিটেড ও সিবিএল মানি ট্রান্সফারের চেয়ারম্যান আজিজ আল কায়সার। প্রেস ও মিডিয়া প্রতিনিধিরাসহ শতাধিক প্রবাসী এই অনুষ্ঠানে অংশ নেন।

আজিজ আল কায়সারের ঘোষণা অনুযায়ী, মালয়েশিয়ায় অবস্থিত সিটি ব্যাংকের শতভাগ সাবসিডিয়ারি প্রতিষ্ঠান সিবিএল মানি ট্রান্সফারের মাধ্যমে বাংলাদেশের সিটি ব্যাংকে রেমিট্যান্সের টাকা পাঠালে ২ শতাংশ বাড়তি প্রণোদনা পাওয়া যাবে। এই অংক প্রবাসী রেমিট্যান্সের ওপরে সরকারের দেওয়া ২.৫ শতাংশ প্রণোদনার অতিরিক্ত।

হাইকমিশনার মো. গোলাম সারোয়ার বলেন, 'প্রবাসী রেমিট্যান্সের প্রবাহ কমে যাওয়া এবং ডলারের সঙ্কট কিছুটা তীব্রতর হওয়ার প্রেক্ষাপটে সিটি ব্যাংক চেয়ারম্যানের এই ঘোষণা রেমিট্যান্স প্রবাহ বাড়াতে সাহায্য করবে।' তিনি সিটি ব্যাংকের তরফ থেকে এই বাড়তি ব্যয় নিতে রাজি হওয়ার ভূয়সী প্রশংসা করেন এবং অন্যান্য ব্যাংক প্রতিষ্ঠানকেও দেশে পাঠানো রেমিট্যান্সের ওপরে একইরকম বাড়তি প্রণোদনা দেওয়ার কথা বিবেচনা করতে বলেন।

ব্যাংকের চেয়ারম্যান ও এমডি দুজনেই তাদের বক্তব্যে হুন্ডির মাধ্যমে টাকা না পাঠানোর জন্য প্রবাসীদেরকে অনুরোধ জানান এবং সেভাবে দেশ গঠনে ভূমিকা রাখার ওপরে গুরুত্বারোপ করেন।

অন্যদিকে, ‘সিটি রেমিট’ নামের ক্রস-বর্ডার ব্যাংকিং রেমিট্যান্স চ্যানেল অ্যাপটির মাধ্যমে মালয়েশিয়ায় বসবাসকারী বাংলাদেশিসহ ৭টির বেশি দেশের প্রবাসীরা মালয়েশিয়ায় অবস্থিত সিবিএল মানি ট্রান্সফারের ১৫টি শাখার যে কোনোটিতে গিয়ে অথবা অনলাইন ব্যাংক অ্যাকাউন্ট ব্যবহার করে দেশে টাকা পাঠাতে পারবেন। এই অ্যাপ ব্যবহার করে যে কোনো প্রবাসী গ্রাহক তার মালয়েশীয় ব্যাংক অ্যাকাউন্ট থেকে ক্যাশ পিক-আপ, অ্যাকাউন্ট ট্রান্সফার এবং মোবাইল ওয়ালেটের মাধ্যমে দেশে তাৎক্ষণিক ও নিরাপদে টাকা পাঠাতে পারবেন।

‘হুন্ডিকে না বলুন’ শীর্ষক এই অনুষ্ঠানে ঘোষিত ২% বাড়তি প্রণোদনা আগামী ২৩ অক্টোবর থেকে কার্যকর হয়ে পরবর্তী তিন মাসের জন্য প্রযোজ্য থাকছে।

ইত্তেফাক/এসকে