শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

ভ্যান গঘের চিত্রকর্মে স্যুপ নিক্ষেপ, দুই নারী গ্রেফতার 

আপডেট : ১৭ অক্টোবর ২০২২, ১২:১২

লন্ডনের ন্যাশনাল গ্যালারিতে প্রদর্শনের জন্য রাখা ভ্যান গঘের বিখ্যাত সূর্যমুখী ফুলের চিত্রকর্মে জীবাশ্ম জ্বালানি-বিরোধী দুই আন্দোলনকর্মী সুপ ছুড়ে মারেন। ব্রিটিশ পুলিশ এ ঘটনায় দুই নারীকে গ্রেফতার করেছে। তাদের বিরুদ্ধে ফৌজদারি অপরাধের অভিযোগ করা হয়েছে। ব্রিটিশ সংবাদ মাধ্যম স্কাই নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, 'জাস্ট স্টপ অয়েল' আন্দোলনকর্মীদের পরিচালিত সোশ্যাল মিডিয়ায় প্রকাশিত একটি ভিডিওতে দেখা যায়, দুই আন্দোলনকর্মী নারী গ্যালারিতে গিয়ে ভ্যান গঘের সূর্যমুখী ফুলের চিত্রে টমেটো সুপের ক্যান ছুড়ে মারেন। এরপর তারা হাতে আঠা লাগিয়ে দুই হাত পেছনে নিয়ে দেয়ালের সঙ্গে দাঁড়িয়ে থাকেন।

সারা বিশ্বে জাদুঘর ও গ্যালারিতে প্রদর্শনের জন্য ভ্যান গঘের চিত্রকর্মের যে পাঁচটি সংস্করণ রয়েছে, তার মধ্যে এটি একটি। 

গ্যালারি কর্তৃপক্ষ জানায়, সুপের ক্যান ছুড়ে মারার কারণে চিত্রকর্মটির ক্ষতি হয়নি তবে ফ্রেম সামান্য ক্ষতিগ্রস্ত হয়েছে। ঘটনার কিছুক্ষণ পরই সেটি আবার প্রদর্শনীতে ফিরিয়ে আনা হয়েছে।

পুলিশের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, ২০ ও ২১ বছরের দুই নারীকে ওই ঘটনায় অভিযুক্ত করা হয়েছে। পরে তাদের ওয়েস্টমিনিস্টার ম্যাজিস্ট্রেট আদালতে উপস্থিত করে ফৌজদারি অপরাধের দায়ে অভিযুক্ত করা হবে।

অন্য বিক্ষোভকারীদের বিরুদ্ধেও অভিযোগ আনা হয়েছে। তারা মধ্য লন্ডনে পুলিশ হেডকোয়ার্টার্সের বাইরের বিখ্যাত 'নিউ স্কটল্যান্ড ইয়ার্ড' সাইনের ক্ষতি করেছেন। তাদেরও আদালতে উপস্থাপন করা হবে। শুক্রবারের (১৪ অক্টোবর) বিক্ষোভের ঘটনায় লন্ডনে ২৮ জনকে আটক করা হয়েছে।

ভ্যান গঘের সূর্যমুখী ফুলের চিত্রকর্মটি মূলত তৈলচিত্র। তৈলচিত্রের জন্য রঙ তৈরিতে আগে বিভিন্ন উদ্ভিদের নির্যাস, পশুর পোড়া হার, শিলা, খনিজ ইত্যাদি ব্যবহার করা হতো। তবে পরিবেশবাদী এবং পশু অধিকারকর্মীদের দাবির মুখে এখন বাজারে সিনথেটিক ও অরগানিক রঙ পাওয়া যায়।

ইত্তেফাক/ডিএস/কেকে