শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

ক্যারিবীয়দের বিপক্ষে ১৬০ রানের চ্যালেঞ্জিং সংগ্রহ স্কটিশদের 

আপডেট : ১৭ অক্টোবর ২০২২, ১২:৫২

গত টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশকে হারিয়ে চমক দেখিয়েছিলো স্কটল্যান্ড। এবার অস্ট্রেলিয়ার মাটিতেও শুরুতে বেশ ভালো ইঙ্গিতই দিলো স্কটিশরা। বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে ওয়েস্ট ইন্ডিজকে ১৬১ রানের চ্যালেঞ্জিং লক্ষ্য ছুড়ে দিয়েছে স্কটল্যান্ড।

আজ বাংলাদেশ সময় সকাল ১০টায় হোবার্টের বেলেরিভ ওভালে বিশ্বকাপে নিজেদের প্রথম ক্য্যারিবিয়ানদের মুখোমুখি স্কটিশরা। টস জিতে স্কটল্যান্ডকে ব্যাটিংয়ে আমন্ত্রণ জানায় ক্যারিবিয়ান অধিনায়ক নিকোলাস পুরান। ওপেনার জরর মুনসের দৃঢ় ফিফটিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে নির্ধারিত ২০ ওভারে ৫ উইকেটে ১৬০ রান সংগ্রহ করে স্কটল্যান্ড।

ব্যাটিংয়ে নেমে শুরু থেকেই ওয়েস্ট ইন্ডিজের বোলারদের উপর চড়াও হন দুই স্কটিশ ওপেনার জর্জ মুনসে আর মাইকেল জোনস। প্রথম ৫ ওভারে বিনা উইকেটেই দলীয় ৫০ রান পূর্ণ করেন এই দুজন। 

৬ষ্ঠ ওভারের তৃতীয় বলে হঠাৎই বৃষ্টি বাঁধা। মাথ ছেড়ে উঠে যেতে হয় দুই দলের ক্রিকেটারদেরই। অবশ্য বৃষ্টি তেমন কিছুই করতে পারেনি। ৪৫ মিনিট পরই আবার মাঠে নামে দুদল। খেলার দৈর্ঘ্যও থাকে নির্ধারিত ২০ ওভারই। পাওয়ার প্লের ৬ ওভার শেষে বিনা উইকেটে ৫৪ রান তোলে স্কটল্যান্ড।

বৃষ্টিতে ম্যাচের দৈর্ঘ্যে প্রভাব না ফেললেও স্কটল্যান্ডের ধারাবাহিকতায় হয়তো ফেলেছিলো। বৃষ্টির পরেই ছন্দ হারায় স্কটিশরা। ইনিংসের ৭ম ওভারে জেসন হোল্ডারের বলে আউট হয়ে যান জোনস। ১৭ বলে ২০ রান করে দলীয় ৫৭ রানের মাথায় সাজঘরে ফেরেন এই ওপেনার। 

এরপর থেকেই রান তোলার গতি ধীর হয়ে যায় স্কটিশদের। তিন নম্বরে নামা ম্যাথু ক্রস ৩ রানেই আউট হয়ে গেলে ১০ ওভার শেষে তাদের সংগ্রহ দাঁড়ায় ২ উইকেটে ৭২ রান। অধিনায়ক রিচি বেরিংটোনও আউট হয়ে ১৪ বলে ১৬ রান করেই। ১২তম ওভারে আলজারি জোসেফের বলে দলীয় ৮৬ রানে তৃতীয় উইকেট হারায় স্কটল্যান্ড।

পাঁচ নম্বরে ব্যাটিংয়ে এসে ঝড়ের আভাস দিয়েছিলেন ক্যালাম ম্যাকলিওড। তবে ৪ চারে ১৪ বলএ ২৩ রান করেই ফেরেন তিনিও। ওডেন স্মিথের করা ইনিংসের ১৬তম ওভারের প্রথম বলেই ব্র্যান্ডন কিংয়ের হাতে ধরা পড়েন তিনি। এরপর ৬ বলে ৪ রান করেই পরের ওভারে ফিরে যান মাইকেল লিস্কও। ১২৫ রানে গিয়ে ৫ম উইকেট হারিয়ে ফীল স্কটিশরা।

ক্রিজের অপর প্রান্তে তখনও অবিচল ওপেনিংয়ে নামা জর্জ মুনসে। লিস্ক আউট হয়ার আগের বলেই তুলে নিয়েছিলেন টি-টোয়েন্টিতে নিজের অষ্টম অর্ধ-শতক। শেষের তিন ওভারে মুনসেকে বেশ ভালোই সঙ্গ দিয়েছে সাত নম্বরে নামা ক্রিস গ্রেভস। ৬ষ্ঠ উইকেট জুটিতে এই দুজন মিলে যোগ করেন ৩৫ রান।

নির্ধারিত ২০ ওভার শেষে ৫ উইকেটে ১৬০ রান সংগ্রহ করে মাঠ ছাড়ে স্কটিশরা। ৫৩ বলে ৯ চারে ৬৬ রান করে অপরাজিত থাকেন মুনসে, আর গ্রেভসের ব্যাট থেকে আসে ১১ বলে হার না মানা ১৬ রান। ক্যারিবিয়ানদের হয়ে দুইটি করে উইকেট নেন আলজারি জোসেফ আর জেসন হোল্ডার। 

ইত্তেফাক/এসএস