রোববার, ০৫ ফেব্রুয়ারি ২০২৩, ২২ মাঘ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

ডেঙ্গুরোগীর চাপে কোনো হাসপাতালে বেড ফাঁকা নেই: স্বাস্থ্য সচিব

আপডেট : ১৭ অক্টোবর ২০২২, ১৫:১৭

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের সচিব ড. আনোয়ার হোসেন হাওলাদার বলেছেন, দেশে প্রতিনিয়তই ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা বাড়ছে। রাজধানীর কোনো হাসপাতালেই শয্যা ফাঁকা নেই, তবুও প্রতিদিনই নতুন নতুন রোগী আসছে।

সোমবার (১৭ অক্টোবর) দুপুরে স্বাস্থ্য অধিদপ্তরের সভাকক্ষে আয়োজিত এডিস মশাবাহিত ডেঙ্গু প্রতিরোধ ও নিয়ন্ত্রণবিষয়ক অবহিতকরণ ও মতবিনিময় সভায় তিনি একথা বলেন।

সচিব বলেন, প্রতিদিনই হাসপাতালগুলোতে সিট না থাকলেও রোগীরা আসছে। কিন্তু আমরা তো তাদের ফেরত পাঠাতে পারি না। মেঝেতে হলেও তাদের জায়গা দিচ্ছি, চিকিৎসা সেবা দিচ্ছি।

তিনি বলেন, প্রতিটি হাসপাতালে মশারি ব্যবহার বাধ্যতামূলক করতে হবে। রোগী না নিয়ে এলেও হাসপাতাল থেকে মশারির ব্যবস্থা করে দিতে হবে।

আনোয়ার হোসেন বলেন, হটস্পটগুলোতে দ্রুত অভিযানের ব্যবস্থা নিতে সিটি করপোরেশনগুলোকে বলা হয়েছে। এ ছাড়া মিডিয়া ফোকাস, সবার অংশগ্রহণ, দ্রুত পয়ঃনিষ্কাশ ব্যবস্থা গুরুত্ব দিয়ে দেখতে বলা হয়েছে।

তিনি আরও বলেন, সাধারণ মানুষ সচেতন না হলে অভিযান পরিচালনা করেও কিছু করতে পারব না। আশপাশের জায়গাগুলো পরিষ্কার রাখতে হবে। ডাবের খোসা আমাদের জন্য সর্বনাশের কারণ।

ইত্তেফাক/কেকে