শনিবার, ২৮ জানুয়ারি ২০২৩, ১৪ মাঘ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

ভারত-বাংলাদেশ সম্পর্ক জোরদারে ভূমিকা রাখতে পারে গণমাধ্যম: স্পিকার

আপডেট : ২০ অক্টোবর ২০২২, ১৬:১৮

ভারত-বাংলাদেশের সম্পর্ক জোরদারে গণমাধ্যমের ভূমিকা রাখার সুযোগ রয়েছে বলে জানিয়েছেন জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী। তিনি বলেন, ভারত- বাংলাদেশ দুই দেশের সম্পর্ক উন্নয়ন, স্থীতিশীলতা, বিভিন্ন সমস্যার সমাধান ও বিভিন্ন সম্ভাবনার ক্ষেত্রে উভয় দেশের সাংবাদিকদের এগিয়ে আসতে হবে। এখানে গণমাধ্যমের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ। উভয় দেশের সম্পর্ক জোরদারেও গণমাধ্যমের ভূমিকা রাখার সুযোগ রয়েছে। আশা করি গণমাধ্যম সেই কাজটি করে যাবেন।

জাতীয় প্রেসক্লাব আয়োজিত স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী ও জাতীয় প্রেস ক্লাবের ৬৮তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বৃহস্পতিবার (২০ অক্টোবর)  ‘বাংলাদেশ ভারত সম্পর্ক ও গণমাধ্যমের ভূমিকা: চ্যালেঞ্জ ও সম্ভাবনা’ শীর্ষক সেমিনারে ভার্চুয়ালি যুক্ত হয়ে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী। ফাইল ছবি

শিরীন শারমিন চৌধুরী বলেন, গণমাধ্যমের প্রসার অবশ্যই গণতন্ত্রকে সুসংহত করে। বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশন এবং সত্যতার মাপে সমাজ বিনির্মাণে গণমাধ্যমের ভূমিকা অপরিসীম। তাই বাংলাদেশ-ভারত সম্পর্ক কীভাবে সমগ্র দক্ষিণ এশিয়ার মধ্যে আমরা সবচেয়ে বেশি সুসংহত করতে পারি সে বিষয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখার সুযোগ রয়েছে। কাজেই আমি আশা করবো এই বিষয়গুলোও সামনে আলোচিত হবে।

জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী। ফাইল ছবি

তিনি বলেন, বাংলাদেশ ও ভারত উভয় দেশের সম্পর্ক সমস্যা, সম্ভাবনা, শিল্প, সাহিত্য ও সংস্কৃতির ওপর নির্ভরশীল। এগুলোতে আমরা উত্তরোত্তর উন্নতির দিকে যাচ্ছে। উভয় দেশের সম্পর্ক বর্তমানে সর্বোচ্চ চূড়ায় রয়েছে। আশা করি সামনের দিনে এটি আরও বৃদ্ধি পাবে এবং উভয় দেশের অভিন্ন সমস্যাগুলোর সমাধান হবে।

সেমিনারের জাতীয় প্রেসক্লাবের সভাপতি ফরিদা ইয়াসমিনের সভাপতিত্বে জাতীয় প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ইলিয়াস খান, ঢাকা সাংবাদিক ইউনিয়নের সভাপতি সোহেল হায়দার চৌধুরীসহ আরও অনেকে উপস্থিত ছিলেন।

ইত্তেফাক/এমএএম