শনিবার, ২৮ জানুয়ারি ২০২৩, ১৪ মাঘ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

নারীর অর্থনৈতিক ক্ষমতায়নে উন্নয়ন ত্বরান্বিত হয়েছে: স্পিকার

আপডেট : ২২ অক্টোবর ২০২২, ১৬:২০

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, বাংলাদেশ বিশ্বে আজ অর্থনৈতিক উন্নয়নের রোল মডেল। অর্থনীতিবিদরা এ উন্নয়নের অনেকগুলো কারণ জানিয়েছেন, যার মধ্যে অন্যতম তৃণমূলের নারীদের অর্থনৈতিক ক্ষমতায়ন নিশ্চিত করা। নারীদের এ অর্থনৈতিক ক্ষমতায়নেই বাংলাদেশের উন্নয়ন ত্বরান্বিত করেছে।

তিনি বলেন, দেশে বর্তমানে ব্যাপক কর্মসংস্থান সৃষ্টি করা জাতীয় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। ঠিক সেই সময়ে দেশের ক্ষুদ্র ও মাঝারি নারী উদ্যোক্তারা এ চ্যালেঞ্জ মোকাবিলার অগ্রযাত্রী।

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। ফাইল ছবি (সংগৃহীত)

শনিবার (২২ অক্টোবর) ‘জাতীয় নারী উদ্যোক্তা সম্মেলন-২০২২’-এ প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) মাল্টি-পারপাস হলে আয়োজিত এ সম্মেলনে স্পিকার ভার্চুয়ালি যুক্ত হন। জাতীয় ক্ষুদ্র ও কুটির শিল্প সমিতি (নাসিব) ও নাসিব নারী উদ্যোক্তা কাউন্সিলের যৌথ উদ্যোগে এ সম্মেলন অনুষ্ঠিত হয়। এতে সহযোগিতা করছে এসএমই ফাউন্ডেশন।

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। ফাইল ছবি (সংগৃহীত)

শিরীন শারমিন চৌধুরী বলেন, বর্তমান পরিস্থিতিতে ক্ষুদ্র ও মাঝারি নারী উদ্যোক্তাদের নিয়ে আয়োজন যুগোপযোগী ও প্রশংসনীয়। জাতীয় অর্থনীতিতে নিজেদের অবস্থান তৈরি করে নেওয়ার পাশাপাশি দেশের গন্ডি পেরিয়ে বিদেশেও নারী উদ্যোক্তারা অবদান রেখে চলেছেন। প্রধানমন্ত্রীর নেতৃত্বে সরকার প্রত্যন্ত অঞ্চলেও নারীদের জন্য অনুকূল পরিবেশ তৈরি করেছে। এতে ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তার দৃশ্যমান উপস্থিতি নিশ্চিত হয়েছে। সরকারের ঘোষিত জাতীয় শিল্পনীতি ও এসএমই নীতিমালার কারণে দেশে নারী উদ্যোক্তাদের দ্রুত বিকাশ হয়েছে।

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। ফাইল ছবি (সংগৃহীত)

স্পিকার বলেন, নারী উদ্যোক্তাদের এখনো অনেক চ্যালেঞ্জের সম্মুখীন হতে হয়। সরকার তথ্য ও প্রযুক্তিভিত্তিক প্রশিক্ষণের মাধ্যমে নারী উদ্যোক্তাদের এগিয়ে নিতে কাজ করছে।

নাসিব সভাপতি সিআইপি মির্জা নূরুল গণী শোভনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন নাজমা আক্তার, জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষের নির্বাহী চেয়ারম্যান নাসরীন আফরোজ ও এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন। অনুষ্ঠানে সম্মানিত অতিথির বক্তৃতা করেন আইএলও বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর টুমো পোটিআইনেন।

এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক ড. মো. মফিজুর রহমান অনুষ্ঠানে মূলপ্রবন্ধ উপস্থাপন করেন। নারী উদ্যোক্তাদের মধ্যে বক্তৃতা করেন মানতাশা আহমেদ, ইসমত জেরিন খান প্রমুখ।

ইত্তেফাক/এমএএম