শনিবার, ০৪ ফেব্রুয়ারি ২০২৩, ২১ মাঘ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

নকল স্যালাইন তৈরি কারখানার সন্ধান, আটক ১

আপডেট : ২৫ অক্টোবর ২০২২, ১১:৫৫

সাভারের আশুলিয়ায় ক্ষতিকারক রাসায়নিক মিশিয়ে ভেজাল ওরস্যালাইন ও ইনো তৈরির একটি অবৈধ কারখানার সন্ধান মিলেছে। এ ঘটনায় কারখানার কেমিস্ট পরিচয় দেওয়া মিরাজুল ইসলাম নামের একজনকে আটক করেছে পুলিশ। 

রোববার (২৪ অক্টোবর) রাত ৮টার দিকে আশুলিয়ার নিরিবিলি ফাল্গুনী ইস্টার্ন হাউজিং এলাকার বিজি প্রেস ফুড অ্যান্ড বেভারেজ কারখানায় অভিযান চালিয়ে বিপুল পরিমাণ এসব নকল স্যালাইন জব্দ করা হয়। 

আসল স্যালাইন প্রস্তুতকারী এসএমসি এন্টারপ্রাইজ লিমিটেডের সিনিয়র সেলস ম্যানেজার মোহাম্মদ গোলাম রিয়াজ জানান, অনেকদিন ধরেই আশুলিয়াসহ আরও কয়েকটি এলাকায় তাদের কোম্পানির স্যালাইন অনুমোদন ছাড়াই তৈরি হচ্ছে বলে গোপন খবর পান তারা। পরে রোববার বিকালে কোম্পানির পক্ষ থেকে বিষয়টির সত্যতা যাচাই করতে যান রিয়াজসহ কয়েকজন। এ সময় তারা বিজি প্রেস নামে কারখানাটির সামনে একটি ভ্যানে কয়েক কার্টন এসএমসির ওরস্যালাইন দেখতে পান। পরে ভেতরে গিয়েও তাদের কোম্পানির স্যালাইন নকল মোড়কে তৈরি ও বাজারজাতকরণের সত্যতা মেলে। এ সময় স্থানীয় থানা পুলিশকে খবর দিলে তারা ঘটনাস্থলে আসে।

গোলাম রিয়াজ বলেন, অস্বাস্থ্যকর পরিবেশে এই কারখানায় স্যালাইন তৈরি করা হচ্ছিল। প্রতিদিন ২০০ কার্টন অবৈধ স্যালাইন কুরিয়ার সার্ভিসের মাধ্যমে দেশের বিভিন্ন অঞ্চলে পাঠানো হয়। বিষয়টি এসএমসির ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে। এ বিষয়ে আইনি পদক্ষেপ নেওয়া হবে।

আশুলিয়া থানার এসআই ইউনুস আলী জানান, এখানে বিপুল পরিমাণ ওরস্যালাইন ও ইনো পাওয়া গেছে। এ ঘটনায় কারখানার কেমিস্ট পরিচয় দেওয়া মিরাজ নামে একজনকে আটক করা হয়েছে। বিষয়টির তদন্ত করে আইনি ব্যবস্থা নেওয়া হবে।

 

ইত্তেফাক/পিও