শনিবার, ০৪ ফেব্রুয়ারি ২০২৩, ২১ মাঘ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

কোচের খোঁজে বাফুফে

আপডেট : ২৫ অক্টোবর ২০২২, ১৩:৪০

বাংলাদেশ ফুটবল দলের কোচ নিয়ে আলোচনা যেন শেষই হতে চাই না। লাল-সবুজের প্রতিনিধিদের মাঠের পারফরম্যান্স ক্রমাগত ধাবিত হচ্ছে, অথচ কোচ নিয়ে আলোচনা সবসময় তুঙ্গে। এবার নতুন করে উঠলো জাতীয় দলের সহকারী ও গোলরক্ষক কোচের কথা। 

জাতীয় দলের জন্য সহকারী কোচ ও গোলরক্ষক কোচ খুঁজছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। এই দুই পদে এতোদিন যারা দায়িত্ব পালন করেছেন সম্প্রতি তারা জাতীয় ছেড়ে যোগ দিয়েছেন ক্লাব ফুটবলে। এবার জাতীয় দলের এই দুই পদের জন্য বিদেশী কোচ আনার কথাই ভাবছে বাফুফে। তবে বিদেশী কোনো কোচ পাওয়া না গেলে সেক্ষেত্রে স্থানীয় কাউকেই কাজে লাগানো হবে বলেও জানিয়েছেন বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিন।

জাতীয় দলের প্রধান কোচ হ্যাভিয়ের ক্যাবরেরার মেয়াদও শেষ হতে চলেছে সামনের ডিসেম্বরে। তার সঙ্গেও আর চুক্তি নবায়ন না করার গুঞ্জনই শোনা গেছে। তবে তার আগেই ক্যাবরেরার সহকারীর জায়গা খালি হয়ে যাওয়ায় এখন সেই পদ নিয়েই আগে চিন্তা করছে বাফুফে।  

দ্রুতই ক্যাবরেরার সহকারীর জায়গা পূরণ হবে বলে জানিয়ে কাজী সালাহউদ্দীন বলেন, কোচের জায়গা যেহেতু শূন্য হয়েছে, তাই স্বাভাবিকভাবেই আমরা নতুন করে নিয়োগ দেবো। দেশি কোচ ভালো পেলে নেওয়া হবে। কিন্তু গুণগত মানসম্পন্ন দেশি কোচ না পেলে বিদেশি কোচ নেওয়া হবে।

এদিকে বাংলাদেশ নারী দলের সাফ চ্যাম্পিয়নশিপ জয়ের পর থেকে বেশ কয়েকজন বিদেশি নারী কোচও এখন নারীদের দায়িত্ব নিতে আগ্রহী বলে জানিয়েছেন বাফুফে টেকনিক্যাল ডিরেক্টর পল স্মলি। যোগ্যতা সম্পন্ন তেমন কারো পক্ষ থেকে সারা পাওয়া গেলে নারীদের কোচিং স্টাফেও পরিবর্তন আসতে পারে বলেই ইঙ্গিত দিয়েছেন বাফুফের এই টেকনিক্যাল ডিরেক্টর।  

এছাড়া বাফুফে এলিট একাডেমির জন্যও বাইরের থেকেই কোচ আনার চেষ্টা করা হচ্ছে জানিয়ে পল স্মলি বলেন, জাতীয় দলের জন্য বিদেশি কোচের খোঁজ করা হচ্ছে। এছাড়া দেশি কোচের দিকেও আমরা নজর রাখছি। এদিকে, নারীদের জন্যও আন্তর্জাতিক পর্যায়ের বেশ কয়েকজন নারী কোচ আগ্রহ প্রকাশ করেছেন। এ ছাড়া বাফুফে এলিট একাডেমির জন্যও দক্ষ বিদেশি কোচ নেওয়ার পরিকল্পনা রয়েছে বাফুফের।

ইত্তেফাক/এসএস

এ সম্পর্কিত আরও পড়ুন