সোমবার, ২৮ নভেম্বর ২০২২, ১৩ অগ্রহায়ণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

সিত্রাংয়ের প্রভাব থেকে বিপদমুক্ত বাংলাদেশ: আবহাওয়া অধিদফতর

আপডেট : ২৫ অক্টোবর ২০২২, ১৫:২০

ঘূর্ণিঝড় সিত্রাংয়ের প্রভাব থেকে বাংলাদেশ বিপদমুক্ত বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর। মঙ্গলবার (২৫ অক্টোবর) সকাল ১০টার দিকে রাজধানীর আগারগাঁওয়ে অধিদফতরে সিত্রাং পরবর্তী পরিস্থিতি নিয়ে এক সংবাদ সম্মেলনে এ কথা জানান উপ-পরিচালক সানাউল হক মণ্ডল।

সানাউল হক বলেন, ঘূর্ণিঝড়ের প্রভাব থেকে আমরা বিপদমুক্ত। সিত্রাংয়ের প্রভাবে সর্বোচ্চ গতিবেগ ছিল চট্টগ্রাম ও কক্সবাজারে ৭৪ কিলোমিটার। সিত্রাং শক্তি হারিয়ে দুর্বল হয়ে পড়ায় সব সমুদ্রবন্দর থেকে বিপৎসংকেত নামানো হয়েছে। এর পরিবর্তে এখন ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

তিনি আরও বলেন, এটি গতকাল রাত ৯টায় উপকূল অতিক্রম করে আরও উত্তর ও উত্তর-পূর্ব দিকে অতি দ্রুত অগ্রসর হয়ে সোমবার মধ্যরাতে ভোলার নিকট দিয়ে বরিশাল-চট্টগ্রাম উপকূল অতিক্রম করে। এ সময় সিত্রাং বৃষ্টি ঝরিয়ে দ্রুত দুর্বল হয়ে নিম্নচাপে পরিণত হয়। তারপর এটি আরও দুর্বল হয়ে গুরুত্বহীন হয়ে পড়ে।

সানাউল হক মণ্ডল বলেন, সিত্রাংয়ের প্রভাবে ভোলায় সর্বোচ্চ ৬ ফুট পানির উচ্চতা রেকর্ড করা হয়েছে। সারাদেশে একদিনে বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে ৪ হাজার ৭০ মিলিমিটার। এর মধ্যে সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে বরিশালে ৩২৪ মিলিমিটার।

ইত্তেফাক/কেকে