সোমবার, ০৫ ডিসেম্বর ২০২২, ২০ অগ্রহায়ণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

বস্তিতে আলো ছড়াচ্ছে ‘স্বপ্নসিঁড়ি’

আপডেট : ২৬ অক্টোবর ২০২২, ২০:৪৭

‘হাত বাড়াই মানবতার সেবায়, লক্ষ্য মোদের আকাশ ছোঁয়ায়’ স্লোগানকে সামনে রেখে স্বপ্নসিঁড়ি সংগঠনের যাত্রা। কয়েকজন স্বপ্নবাজ তরুণ-তরুণীকে নিয়ে ২০১৮ সালের ৩ মার্চ রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের সবুজ চত্বরে গড়ে ওঠে একটি স্বেচ্ছাসেবী ও সামাজিক সংগঠন স্বপ্নসিঁড়ি।

স্বপ্নসিঁড়ি সংগঠনের রূপকার বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিজ্ঞান বিভাগের সাবেক শিক্ষার্থী মো. লাভলু হোসেন। এছাড়াও সংগঠনটি প্রতিষ্ঠার পর থেকে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থীসহ নানা স্তরের শুভাকাঙ্ক্ষীর সহযোগিতায় এগিয়ে চলছে স্বপ্নসিঁড়ি সংগঠনের কার্যক্রম।

বর্তমানে এটি রংপুর রেলওয়ে স্টেশনের পাশে বাবুপাড়ায় (লিচুবাগান)। শিক্ষার্থীদের ক্লাসরুম হিসেবে আছে একটি পরিত্যক্ত বাড়ির উঠান। মানবতার কাজ করে সমাজে সঠিক পথ দেখানো সংগঠনটির মূল উদ্দেশ্য।

ছিন্নমূল ও সুবিধাবঞ্চিত  শিশু, যারা স্কুলগামী কিন্তু উপযুক্ত শিক্ষার অভাবে ঝরে পড়ে—সেসব কোমলমতি শিশুর ঝরে পড়া রোধকল্পে যাত্রা শুরু করে স্বপ্নসিঁড়ি। সংগঠনের অন্যসব কাজের মধ্যে উল্লেখযোগ্য হলো স্বপ্নসিঁড়ি পাঠশালায় সুবিধাবঞ্চিত শিশুদের পাঠদান করানো। বর্তমানে এখানে শিশুশ্রেণি থেকে সপ্তম শ্রেণি পর্যন্ত ৮২ জন শিক্ষার্থী রয়েছে।

তাদের চলমান কার্যক্রমের মধ্যে রয়েছে সুবিধাবঞ্চিত শিশুদের মাঝে জ্ঞানের আলো ছড়িয়ে দেওয়া, খাতা-কলম ও অন্যান্য শিক্ষা উপকরণ প্রদান, পরীক্ষার মেধাক্রম অনুসারে শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরণ করা এবং শিক্ষার্থীদের উন্নতি-অবনতি নিয়ে তাদের অভিভাবকদের সাথে আলোচনা করা। এছাড়াও স্বপ্নসিঁড়ি সংগঠনের মূল উদ্দেশ্য হলো অধিকারবঞ্চিত শিশুদের উচ্চশিক্ষা নিশ্চিত করা।

ইত্তেফাক/এসটিএম

এ সম্পর্কিত আরও পড়ুন