বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

রাবি ছাত্রের মৃত্যু তদন্ত

দুই মন্ত্রণালয়কে চিঠি দিচ্ছে রামেক হাসপাতাল পরিচালনা কমিটি

আপডেট : ২৭ অক্টোবর ২০২২, ০০:৩৯

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) মার্কেটিং বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী শাহরিয়ারের মৃত্যুর ঘটনায় পৃথক দুটি উচ্চ পর্যায়ের তদন্ত কমিটি গঠনের জন্য স্বাস্থ্য এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে চিঠি দেয়ার সিদ্ধান্ত নিয়েছে রাজশাহী মেডিক্যাল কলেজ (রামেক) হাসপাতাল পরিচালনা পর্ষদ কমিটি। বুধবার (২৬ অক্টোবর) রামেক হাসপাতালের সভাকক্ষে অনুষ্ঠিত পরিচালনা পর্ষদের সভায় এই সিদ্ধান্ত নেয়া হয়। 

রামেক হাসপাতাল পরিচালনা পর্ষদের সভাপতি ও রাজশাহী-২ আসনের সংসদ সদস্য ফজলে হোসেন বাদশার সভাপতিত্বে সভায় হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী ও রামেকের অধ্যক্ষ ডা. নওশাদ আলী প্রমুখ বক্তব্য দেন। 

সভা সূত্রে জানা গেছে, রাবি শিক্ষার্থীর মৃত্যু রহস্য উদঘাটনের জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে এবং গত ১৯ অক্টোবর রাতের ঘটনায় চিকিৎসকদের কোন গাফিলতি ছিল কি না, তা খতিয়ে দেখতে স্বাস্থ্য মন্ত্রণালয়ে চিঠি দেওয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে। চিঠিতে উচ্চ পর্যায়ের আলাদা দুটি তদন্ত কমিটি গঠনের জন্য অনুরোধ করা হবে। আগামী তিন দিনের মধ্যেই চিঠি মন্ত্রণালয়ে পাঠানো হবে বলে হাসপাতাল কর্তৃপক্ষ নিশ্চিত করেছে।

এদিকে সভা শেষে এমপি ফজলে হোসেন বাদশা সাংবাদিকদের জানান, ক্যাম্পাসের একজন মেধাবী ছাত্র কীভাবে মারা গেল? তার সঠিক তদন্তের জন্য স্বরাষ্ট্রে এবং চিকিৎসকদের কোন গাফিলতি ছিল কি না তা বের করতে স্বাস্থ্য মন্ত্রণালয়ে চিঠি দেওয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে। তদন্ত কমিটি গঠন করে তারা সরেজমিনে এসে প্রকৃত সত্য উন্মোচন করবে। চিঠিতে ময়নাতদন্তের বিষয়টির ওপর বিশেষভাবে গুরুত্বরারোপ করা হবে। কারণ, ময়নাতদন্ত ছাড়া অস্বাভাবিক একটি মৃত্যুর লাশ ছেড়ে দেয়া যায় না।

রাবি ক্যাম্পাস হত্যা ও সন্ত্রাসের অভয়ারণ্যে পরিণত হয়েছে মন্তব্য করে রাকসুর সাবেক এই ভিপি বলেন, আমার সন্তান এই ক্যাম্পাসে গিয়ে জীবিত অবস্থায় ফিরে আসবে কী না? আমি জানি না। সেখানে স্বাধীনতাবিরোধী শক্তির তৎপরতা যে খুবই অবাধ, সেটি অনেকটাই পরিষ্কার। এসব আমরা বরাবরই রুখে দিয়েছি। এখন আরো শক্তভাবে রুখে দেয়া হবে।

ইত্তেফাক/জেডএইচডি