শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

‘দুই’শ রান তাড়া করে অভ্যস্ত না আমরা’

আপডেট : ২৭ অক্টোবর ২০২২, ১৫:০৫

বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচেই নেদারল্যান্ডের বিপক্ষে জয় তুলে নিয়েছিলো বাংলাদেশ। প্রায় ১৫ বছর অপেক্ষার পর টি-টোয়েন্টি বিশ্বকাপের মূলপর্বে দ্বিতীয় জয় পেয়েছিলো টিম টাইগার্স। এবার নিজেদের দ্বিতীয় ম্যাচেই মুদ্রার উল্টা পিঠ দেখে ফেললো বাংলাদেশ।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ১০৪ রানের বিশাল ব্যবধানে হেরে গেছে সাকিব আল হাসানের দল। শুধু হেরেছে যে তাই নয়, এই হাড় টি-টোয়েন্টি ইতিহাসের রানের ব্যবধানে বাংলাদেশের সবচেয়ে বড় হার। 

সিডনি ক্রিকেট গ্রাউন্ডে প্রথমে ব্যাট করে বাংলাদেশের সামনে ২০৫ রানের পাহাড় তুলে দেয় প্রোটিয়ারা। রাইলি রুশো আর কুইন্টন ডি ককের তান্ডবে দিশেহারা হয়ে যায় টাইগার বোলাররা। ডি কক ফিফটি করে ফিরে গেলেও বাঙ্গালদেশি বোলারদের কচুকাটা করে সেঞ্চুরি তুলে নিয়েছেন রুশো।

২০৬ রানের টার্গেটে ব্যাট করতে নেমে প্রথম ওভারে উড়ন্ত সূচনার পরও ২১ বল বাকি থাকতেই ১০১ রানে অলআউট হয়ে যায় বাংলাদেশ।  তাতেই টি-টোয়েন্টিতে নিজেদের সবচেয়ে বড় ব্যবধানে হারের লজ্জার রেকর্ড গড়ে ফেলে টাইগাররা।

লজ্জার বাকি আছে আরও কিছু। প্রোটিয়াদের হয়ে একাই ১০৯ রান করেছিলেন রুশো। বাংলাদেশের পুরো দল মিলেও করতে পারেনি তার একার সমান রানও। 

এমন লজ্জার পরাজয়ের পর টাইগার অধিনায়ক সাকিব আল হাসান বলেন, ব্যাটসম্যানরা খারাপ করেছে বেশি। এতো বড় লক্ষ্য তাড়া করতে না পারলেও অন্তত আরো ভালো ব্যাটিং করা উচিত ছিল ব্যাটসম্যানদের। 

টাইগার অধিনায়ক বলেন, দুই’শ রান তাড়া করে অভ্যস্ত নয় আমরা’শ রান তাড়া করে আমরা অভ্যস্ত নয়। সেটা না পারলেও আমাদের অন্তত ভালো ব্যাটিং করার সুযোগ ছিল। উইকেট ব্যাটিং উপযোগীই ছিল। হয়তো আমরা দুইশ’ রান তাড়া করার জন্য প্রস্তুত ছিলাম না। ভালো ব্যাটিং মানে দুইশ’ রান তাড়া করে ফেলতাম এমনও নয়। কিন্তু ভালো করার সুযোগ ছিল আমাদের। এই জায়গাগুলোয় আরও উন্নতি আনতে হবে।

দলে উন্নতি করার আরো জায়গা আছে জানিয়েই অধিনায়ক আরও বলেন, এভাবে বারবার ইমপ্রুভের কথা বলতে ভালোও লাগে না। 

সাকিব আরও বলেন, ‌‘পরিকল্পনা ঠিকই ছিল আমাদের। তবে প্রথম ওভারের পর থেকে নিজেদের পরিকল্পনায় অটল থাকতে পারিনি। রাইলি রুশো ও কুইন্টন ডি ককের জুটিটাই ম্যাচ থেকে ছিটকে দিয়েছে আমাদের।’

ইত্তেফাক/এসএস