বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

ফিলিপাইনে ভয়াবহ বন্যা ও ভূমিধসে ৩১ জনের মৃত্যু

আপডেট : ২৯ অক্টোবর ২০২২, ০৫:০২

ফিলিপাইনের দক্ষিণাঞ্চলীয় মাগিন্দানাও প্রদেশে বন্যা ও ভূমিধসে অন্তত ৩১ জনের মৃত্যু হয়েছে। ঊর্ধ্বতন একজন সরকারি কর্মকর্তা এ খবর জানিয়েছেন। শুক্রবার বাংসামোরো স্বায়ত্তশাসিত অঞ্চলের স্বরাষ্ট্র ও স্থানীয় সরকার মন্ত্রী নাগিব সিনারিমবো জানান, এগিয়ে আসতে থাকা ক্রান্তীয় ঝড় নালজির প্রভাবে প্রবল বর্ষণ হচ্ছে, এতে মাগিন্দানাও প্রদেশের দুটি শহর বন্যা ও ভূমিধসের শিকার হয়েছে। 

তিনি জানান, প্রবল বৃষ্টির কারণে ৩ লাখ বাসিন্দার শহর কোতাবাতো জলমগ্ন হয়ে পড়ে আর এর আশপাশের গ্রামীণ জনপদগুলোতে হড়কা বানের সৃষ্টি হয়; এতে রাতের বেলা পাহাড়ি ঢলের সঙ্গে উপড়ে যাওয়া গাছ, পাথর ও কাদার স্রোত নেমে আসে। দাতু ব্লাসিনসুয়াত শহরে ভূমিধসে ১০ জনের মৃত্যু হয় এবং অন্যান্য এলাকায় আরো সাত জন নিখোঁজ হয় বলে জানান তিনি। উদ্ধারকারীরা নিকটবর্তী দাতু ওদিন সিনসুয়াত শহরে ভূমিধসে চাপা পড়ে নিহত আরো তিন জনের লাশ উদ্ধার করে। ছাদে আশ্রয় নেওয়া অনেক মানুষ আটকা পড়ে আছে বলে দুর্যোগ বিভাগের এক কর্মকর্তা জানিয়েছেন। 

মন্ত্রী বলেন, ‘ভোরের আগে ঘরবাড়িতে পানি ঢুকতে শুরু করে। এই প্রথম আমাদের এখানে এমন কিছু হলো।’ 

তিনি জানান, উদ্ধারকারীরা রাবারের ডিঙ্গি নিয়ে ছাদগুলোতে আশ্রয় নেওয়া কিছু মানুষকে উদ্ধার করেছে। কিছু এলাকায় পানি কমলেও কাতাবাতো শহরের ৯০ শতাংশ পানির নিচে তলিয়ে আছে, উজানে ভারী বৃষ্টি হতে থাকায় কয়েক ঘণ্টার মধ্যে এখানে আরো বন্যা দেখা দিতে পারে। মোট কত লোক দুর্যোগকবলিত হয়েছে তার সঠিক সংখ্যা তখনো নিশ্চিত হওয়া যায়নি বলে জানিয়েছেন তিনি। পিছিয়ে পড়া স্বশাসিত এ মুসলিম জনগোষ্ঠী অধ্যুষিত অঞ্চলটিতে বৃহস্পতিবার রাত থেকে ভারী বৃষ্টি শুরু হয়। আরো উত্তরপূর্বাঞ্চলে থাকা ক্রান্তীয় ঝড় নালজির প্রভাবে এখানে ভারী বর্ষণ হচ্ছে বলে রাজধানী ম্যানিলা থেকে দেশটির রাষ্ট্রায়ত্ত আবহাওয়া দপ্তর জানিয়েছে।

ইত্তেফাক/ইআ