রোববার, ২৭ নভেম্বর ২০২২, ১২ অগ্রহায়ণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

মঙ্গলে উল্কার আঘাত শনাক্ত করেছে নাসা

আপডেট : ২৯ অক্টোবর ২০২২, ১২:৪০

গত বছরের ২৪ ডিসেম্বর মঙ্গল গ্রহে একটি উল্কার আঘাতে ৪ মাত্রার ভূকম্পন অনুভূত হয়। এর ফলে মঙ্গলের বুকে তৈরি হয় বিশাল গর্ত। এটিকে এখন পর্যন্ত গ্রহটিতে শনাক্ত করা সবচেয়ে বড় উল্কার আঘাত বলে মনে করা হচ্ছে। মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা এ তথ্য জানিয়েছে।

এক প্রতিবেদনে এপি জানিয়েছে, উল্কা আঘাত হানার সময় মঙ্গলের মাটিতেই ছিল নাসার ইনসাইট মহাকাশ যান। প্রায় চার বছর আগে মঙ্গলে অবতরণ করা যানটি ২০২১ সালের ২৪ ডিসেম্বর উল্কার আঘাতে মঙ্গলপৃষ্ঠে সৃষ্ট ভূকম্পনটির রেকর্ড ধারণ করে। এই কম্পনের কারণ সম্পর্কে তখন নিশ্চিত হওয়া যায়নি।

মহাকাশ যান মার্স রিকনেসান্স উল্কার আঘাতে সৃষ্ট গর্তের ছবি তুলেছে। ২৪ ঘণ্টারও কম সময়ে এটি আঘাতের স্থানের ওপর দিয়ে উড়ে যায়। এরপরই ছবি তুলে পৃথিবীতে পাঠিয়েছিল।

ছবিতে দেখা যায়, ৪৯২ ফুট প্রশস্ত এবং ৭০ ফুট গভীর এক গর্ত তৈরি হয়েছে মঙ্গলে। ১৬ বছর আগে থেকে গ্রহটি প্রদক্ষিণ করছে স্যাটেলাইট। এবারই প্রথম এরকম বৃহৎ কোনো গর্তের ছবি তোলা সম্ভব হলো।

ইনসাইট এবং এমআরও মিশনে কাজ করা ইনগ্রিড ডাবা সাংবাদিকদের বলেছেন, আমরা এ রকম বড় কিছু দেখবো কল্পনা করিনি।

সুইজারল্যান্ডের ইটিএইচ জুরিখের ইনস্টিটিউট অফ জিওফিজিক্সের বিজ্ঞানী ডাইওন কিম বলেছেন, আমাদের এখনও মঙ্গলের অভ্যন্তরীণ কাঠামো এবং গতিশীলতা বুঝতে দীর্ঘ পথ পাড়ি দিতে হবে।

ইত্তেফাক/এসকে

এ সম্পর্কিত আরও পড়ুন