বুধবার, ০১ ফেব্রুয়ারি ২০২৩, ১৮ মাঘ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

আসিয়ানকে মিয়ানমারের জান্তার সতর্কবার্তা

আপডেট : ২৯ অক্টোবর ২০২২, ২১:৩০

আঞ্চলিক জোট আসিয়ান মিয়ানমারের রাজনৈতিক সংকট নিরসনে শান্তি পরিকল্পনা বাস্তবায়নের জন্য সময়সীমা নির্ধারণ করে দিয়েছিল। তবে মিয়ানমার আসিয়ানের সেই সময়সীমা না মেনে উল্টো আসিয়ানকে সতর্কবার্তা দিয়েছে। দেশটির জান্তা সরকারের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, এমন চাপের ফলাফল আরও নেতিবাচক হতে পারে। খবর আল-জাজিরার।

বৃহস্পতিবার (২৭ অক্টোবর) মিয়ানমারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে জানানো হয়, একটি নির্দিষ্ট সময়সীমা নির্ধারণ করে দিয়ে অতিরিক্ত চাপ তৈরি ইতিবাচকের চেয়ে নেতিবাচক প্রভাবই তৈরি করবে। মিয়ানমার আসিয়ানের এই সম্মেলনের সিদ্ধান্ত মানতে বাধ্য নয়। কারণ এই সম্মেলন মিয়ানমারের প্রতিনিধির উপস্থিতি ছাড়াই ৯টি আসিয়ান দেশের অংশগ্রহণে অনুষ্ঠিত হয়েছে। অথচ এই জোট ১০ সদস্যের উপস্থিতিতেই পরিপূর্ণ হওয়ার কথা।

এর আগে মিয়ানমারে চলমান রক্তক্ষয়ী সংঘর্ষ ও অচলাবস্থা নিরসনে দীর্ঘদিন ধরেই চেষ্টা চালিয়ে যাচ্ছে অ্যাসোসিয়েশন অব সাউথইস্ট এশিয়ান ন্যাশনস (আসিয়ান)। বৃহস্পতিবার ইন্দোনেশিয়ার জাকার্তায় জোটটির পররাষ্ট্রমন্ত্রীরা মিয়ানমারের সংকট নিয়ে আলোচনা করতে বসেন।

সেখানে মিয়ানমারের জান্তা সরকারকে একজন অরাজনৈতিক প্রতিনিধি পাঠানোর আমন্ত্রণ দেওয়া হয়। কিন্তু মিয়ানমার সেই প্রস্তাবকে প্রত্যাখ্যান করে কোনো প্রতিনিধি পাঠায়নি।

২০২১ সালে আসিয়ানের শান্তি পরিকল্পনায় একমত পোষণ করেছিল মিয়ানমার। কিন্তু পরে পরিকল্পনার কিছুই বাস্তবায়িত হয়নি। উল্টো দেশটির সেনা সরকারকে আরও বেশি নৃশংস ভূমিকায় দেখা গেছে।

ইত্তেফাক/ডিএস/জেডএইচ