রোববার, ২৭ নভেম্বর ২০২২, ১২ অগ্রহায়ণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

ব্লু টিকের জন্য অতিরিক্ত টাকা দিতে হবে টুইটারকে?

আপডেট : ৩১ অক্টোবর ২০২২, ১৫:৩৫

টুইটারে নিজের প্রোফাইলে নীল চিহ্ন (ব্লু টিক) রাখতে হলে প্রতি মাসে টাকা দিতে হতে পারে। ইলন মাস্ক টুইটার কিনে নেওয়ার পরপরই ব্যবহারকারীদের প্রোফাইল ভেরিফিকেশন পদ্ধতিতে আনা হচ্ছে অনেক পরিবর্তন। বিজনেস টুডের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

রোববার টুইটারে এক ব্যবহারকারীর প্রশ্নের উত্তর দিতে গিয়ে মাস্ক জানান, টুইটারের ব্যবহারকারীর প্রোফাইল যাচাই করা বা ভেরিফিকেশনের সমগ্র পদ্ধতিটাই পুনর্গঠন করা হচ্ছে। তবে এর ফলে কি কি পরিবর্তন আসতে চলেছে সে সম্পর্কে স্পষ্টভাবে কিছু জানাননি মাস্ক।

তবে সংবাদমাধ্যম সূত্রের বরাত থেকে জানা গেছে, এবার থেকে যারা টুইটারের 'ব্লু মেম্বার' অর্থাৎ যাদের টুইটারের সাবস্ক্রিপশন রয়েছে, তাদের মধ্যেই 'ব্লু টিক' সীমাবদ্ধ রাখা হবে। এই সাবস্ক্রিপশনের জন্য নির্দিষ্ট পরিমাণ টাকা দিতে হয়।

সেই খরচও বাড়িয়ে দেওয়া হতে পারে বলে মনে করা হচ্ছে। সাবস্ক্রিপশনের খরচ বেড়ে ১৯.৯৯ ডলার হতে পারে। টুইটারে যাদের সাবস্ক্রিপশন রয়েছে তারা কিছু বাড়তি সুবিধা ভোগ করে থাকেন। নিজেদের টুইট তারা ইচ্ছামতো মুছতে বা সংশোধন করতে পারেন।

টুইটারে নতুন করে 'ব্লু টিক' পেতে চাইলে টাকা দিয়ে আগে সাবস্ক্রিপশন নেওয়ার নিয়ম চালু করতে পারেন মাস্ক। সেইসঙ্গে যাদের আগে থেকেই ব্লু টিক রয়েছে, তারা সেটি টিকিয়ে রাখার জন্য ৯০ দিন সময় পাবেন বলে ধারণা করা হচ্ছে।

এই সময়ের মধ্যে তাদের সাবস্ক্রিপশন নিয়ে ফেলতে হবে। তা না হলে ৯০ দিন পর ভেরিফায়েড অ্যাকাউন্ট থেকেও 'ব্লু টিক' উঠে যেতে পারে। টুইটারে যাদের ফলোয়ারের সংখ্যা অনেক বেশি, তারা ব্লু টিকের জন্য আবেদন করতে পারেন।

সংশ্লিষ্ট ব্যক্তির প্রোফাইল যাচাই করে 'ব্লু টিক' অনুমোদন করে কর্তৃপক্ষ। এই প্রক্রিয়ায় পরিবর্তন আনছেন নতুন মালিক মাস্ক। পরিবর্তনের কাজ সম্পন্ন করার জন্য টুইটারের ইঞ্জিনিয়ারদের সময়সীমা নির্ধারণ করে দিয়েছেন তিনি।

বৃহস্পতিবার (২৭ অক্টোবর) ৪ হাজার ৪০০ কোটি ডলারের চুক্তি সম্পন্ন করে টুইটার কিনেছেন মাস্ক। তার টুইটার অধিগ্রহণের পরেই ছাঁটাই করা হয়েছে সংস্থার সিইও পরাগ আগরওয়ালসহ সংস্থার শীর্ষ কর্মকর্তাদের। এবার টুইটারের 'ব্লু টিকের' প্রক্রিয়াতেও পরিবর্তন আনবেন তিনি।

ইত্তেফাক/ডিএস/এসকে

এ সম্পর্কিত আরও পড়ুন