বুধবার, ০১ ফেব্রুয়ারি ২০২৩, ১৮ মাঘ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

‘চলচ্চিত্রে হুমায়ূন আহমেদের উপস্থিতি বিনোদনের মাত্রা সমৃদ্ধ করেছে’

আপডেট : ০১ নভেম্বর ২০২২, ১৩:৪৪

‘চলচ্চিত্রে হুমায়ূন আহমেদের উপস্থিতি আমাদের নান্দনিক বিনোদনের মাত্রা সমৃদ্ধ করেছে। বহুমাত্রিক মেধাবী সাহিত্যিক চলচ্চিত্র নির্মাণা করে আমাদের চলচ্চিত্র শিল্পকে দারুনভাবে সহায়তা করেছেন। এছাড়া মুক্তিযুদ্ধ ও বাঙ্গালির অসাম্প্রদায়িক চেতনাকে কীভাবে চলচ্চিত্রে ফুটিয়ে তোলা যায়, তা আমরা দেখতে পাই হুমায়ূন আহমেদের চলচ্চিত্রে। আমরা বিশ্বাস করি, এই গবেষণার মধ্য দিয়ে চলচ্চিত্রকার হুমায়ূন আহমেদের শিল্প চিন্তার রূপ সম্পর্কে অবহিত হওয়া যাবে।’

আজ (১ নভেম্বর) সকালে বাংলাদেশ ফিল্ম আর্কাইভের সেমিনার হলে ‘হুমায়ুন আহমেদের চলচ্চিত্রের শিল্পরূপ’ শীর্ষক সেমিনারে বক্তারা এসব কথা বলেন।

বাংলাদেশ ফিল্ম আর্কাইভের মহাপরিচালক মো. নিজামুল কবীরের সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি ছিলেন তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. ফারুক আহমেদ। এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন গবেষক ও সাংবাদিক খোন্দকার এরফান আলী।

ছবি: সংগৃহীত

‘হুমায়ুন আহমেদের চলচ্চিত্রের শিল্পরূপ’ প্রবন্ধের উপর আলোচনা করেন চলচ্চিত্র পরিচালক ও স্ট্যামফোর্ড বিশ্ববিদ্যালয়ের ফিল্ম অ্যান্ড মিডিয়া বিভাগের সহযোগী অধ্যাপক ড. মতিন রহমান, গবেষণা কর্মের তত্ত্বাবধায়ক বিশিষ্ট নাটক ও চলচ্চিত্র সমালোচক ড. শাহাদাৎ রুমন।

স্বাগত বক্তব্য দেন বাংলাদেশ ফিল্ম আর্কাইভের পরিচালক ড. মো. মোফাকখারুল ইকবাল। সেমিনার অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। এছাড়াও আলোচনায় অংশগ্রহণ করেন চলচ্চিত্র সংশ্লিষ্ট পরিচালক ও গবেষকগণ।

ইত্তেফাক/বিএএফ