শনিবার, ২৮ জানুয়ারি ২০২৩, ১৪ মাঘ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

মূল্যস্ফীতি বাড়লেও শ্রমিকদের বেতন বাড়েনি: পরিকল্পনামন্ত্রী

আপডেট : ০২ নভেম্বর ২০২২, ১৭:৩৯

দেশে মূল্যস্ফীতি যেভাবে বেড়েছে তার সঙ্গে মিল রেখে শ্রমিকদের বেতন ততটা বাড়েনি বলে মন্তব্য করেছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

তিনি বলেন, মূল্যস্ফীতি বাড়ার মূল কারণ আমাদের বাজারের ব্যর্থতা নয়। আমাদের বাজার এখন বিশ্ববাজারের সঙ্গে গভীরভাবে সম্পর্কিত। অন্যান্য বাজারের চাপও আমাদের এখানে এসেছে।

বুধবার (২ নভেম্বর) পরিকল্পনা মন্ত্রণালয়ের নিজ দফতরে আন্তর্জাতিক শ্রম সংস্থার (আইএলও) প্রতিনিধিদের সাথে বৈঠক শেষে পরিকল্পনামন্ত্রী সাংবাদিকদের এ কথা বলেন।

আইএলও সব ক্ষেত্রে শ্রমিকদের মজুরি বাড়াতে বলেনি উল্লেখ মন্ত্রী বলেন, তারা শুধু চা শ্রমিক ও উপকূলীয় জেলেদের মজুরি বাড়ানোর কথা বলেছে। আমরা সম্প্রতি চা শ্রমিকদের মজুরি বাড়িয়েছি। কাজ চলছে, সামনে আরও বাড়ানো হবে।

চা শ্রমিক ও উপকূলীয় অঞ্চলের জেলেদের মজুরি বাড়ানোর দিকটা দেখা উচিত বলেও মন্তব্য করে তিনি বলেন, অনেকে ভাবেন এই শ্রমিকদের কাজে বাধ্য করা হচ্ছে। আসলে বিষয়টা এমন নয়। তবে তাদের রেশন বাড়ানো উচিত।

আইএমএফ'র লোন প্রসঙ্গে মন্ত্রী বলেন, আইএমএফ-এর লোন পেলে অর্থনীতি কিছুটা স্বস্তির দিকে ফিরবে। লোনের ক্ষেত্রে আইএমএফ কোনো কন্ডিশন দিতে পারে না, পরামর্শ দিতে পারে।

দেশে আট মাসের তুলনায় রেমিট্যান্স আসার হার সবচেয়ে কম। তবে আগামী মাসে এটা বাড়বে বলেও মন্তব্য করেন তিনি।

মূল্যস্ফীতি নিয়ে তিনি বলেন, বিষয়টা এমন নয়, আজকে দাম এক কালকে হঠাৎ আরেক হয়ে গেল। এমনিতেই কার্তিক মাসে ঘরে চাল কমে যায়। মাসের শুরুতে পকেটে যেমন টাকা থাকবে, মাস শেষেও তেমন থাকবে তা নয়। মাসের শেষ দিকে পকেটে অভাব থাকতেই পারে।

ইত্তেফাক/এসকে