শনিবার, ২৮ জানুয়ারি ২০২৩, ১৪ মাঘ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

যেকোনো বয়সেই পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ দেওয়ার পরামর্শ শিক্ষামন্ত্রীর

আপডেট : ০৫ নভেম্বর ২০২২, ০৩:০০

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, স্বাধীনতাকে অর্থবহ করতে হলে মানসম্মত শিক্ষার বিকল্প নেই। এজন্য জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭৩ সালে বিশ্ববিদ্যালয়গুলোকে স্বায়ত্তশাসন দিয়েছেন। বঙ্গবন্ধুর উদ্দেশ্য ছিল বিশ্ববিদ্যালয়গুলো মুক্তবুদ্ধির চর্চা করবে এবং নতুন জ্ঞান সৃষ্টির মাধ্যমে মানসম্মত শিক্ষা ও গবেষণার পরিবেশ তৈরি করবে। 

শুক্রবার (৪ নভেম্বর) দুপুরে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) পদার্থবিজ্ঞান বিভাগের সুবর্ণজয়ন্তী উদযাপন উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। ছবি- সংগৃহীত

শিক্ষামন্ত্রী বলেন, একবার-দুবারের বেশি যাওয়া যাবে না, এই বয়সের পরে আসা যাবে না। এইটা পড়ে আসলে করা যাবে না, পড়াশোনার মাঝে গ্যাপ থাকলে আবার ভর্তি হওয়া যাবে না। দেশে এত প্রতিবন্ধকতা কেন? আমরা বলছি শিক্ষা হবে জীবনমুখী। পাবলিক বিশ্ববিদ্যালয় দেশের জনগণের টাকায় চলে। তাই বিশ্ববিদ্যালয়ে ভর্তির ক্ষেত্রে প্রতিবন্ধকতার দেওয়ালগুলো তুলে দিতে হবে। অনুষ্ঠানে যোগদানের পূর্বে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, বিএনপির আমলে আমরা কোথাও সমাবেশ করা তো দূরে থাক, আমাদের কার্যালয়ের ভিতরে আটকে রাখা হতো। আমাদের কর্মসূচির আগে গণ গ্রেফতার করা হতো।

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। ছবি- সংগৃহীত

জাবির উপাচার্য অধ্যাপক মো. নূরুল আলম বিশ্ববিদ্যালয়ে চলমান উন্নয়ন কর্মকাণ্ডের বিবরণ তুলে ধরে বলেন, শিগগিরই নতুন দুটি হলের উদ্বোধন করা হবে। এ বিশ্ববিদ্যালয় থেকে ‘গণরুম’ সংস্কৃতি উঠে যাবে। বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের সভাপতি অধ্যাপক তাহিমনা ফেরদৌসের সভাপতিত্বে এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক শেখ মো. মনজুরুল হক, গাণিতিক ও পদার্থবিষয়ক অনুষদের ভারপ্রাপ্ত ডিন অধ্যাপক ফরিদ আহমদ, পদার্থবিজ্ঞান অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সভাপতি অধ্যাপক এ এ মামুন, সাধারণ সম্পাদক আজাদ আল মামুন প্রমুখ।

ইত্তেফাক/এমএএম