শনিবার, ০৪ ফেব্রুয়ারি ২০২৩, ২১ মাঘ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

ভূপেন হাজারিকা স্মরণে শিল্পকলার আয়োজন

আপডেট : ০৫ নভেম্বর ২০২২, ০৫:০০

প্রখ্যাত শিল্পী ভূপেন হাজারিকাকে স্মরণের উদ্যোগ নিয়েছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি।

আজ শনিবার (৫ নভেম্বর) সন্ধ্যা ৬টায় একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে সংগীতের এই পুরোধা ব্যক্তিত্বের ১১তম প্রয়াণ দিবস উপলক্ষে আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। 

অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কে এম খালিদ। বিশেষ অতিথি হিসেবে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য অসীম কুমার উকিল, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব আবুল মনসুর ও ফ্রেন্ডস অব বাংলাদেশের প্রধান সমন্বয়কারী এ এস এম শামসুল আরেফিন উপস্থিত থাকবেন। এছাড়া আলোচক হিসেবে থাকবেন বিশিষ্ট কণ্ঠশিল্পী মনীষা হাজারিকা এবং ব্যতিক্রম মাসদোর সভাপতি ড. সৌমেন ভারতীয়া। আলোচনা পর্বের পর পরিবেশিত হবে সাংস্কৃতিক অনুষ্ঠান।

উল্লেখ্য, সংগীতের এই প্রয়াত কিংবদন্তী কণ্ঠশিল্পীর জন্ম ভারতের আসামে। অত্যন্ত দরাজ গলার অধিকারী এই কণ্ঠশিল্পীর জনপ্রিয়তা ছিল আকাশচুম্বী। অসমীয়া চলচ্চিত্রে সংগীত পরিবেশনের মাধ্যমে গানের জগতে প্রবেশ করেন তিনি। পরবর্তীকালে বাংলা ও হিন্দি ভাষায় গান গেয়ে ভারত এবং বাংলাদেশে অসম্ভব জনপ্রিয়তা অর্জন করেন।

ইত্তেফাক/এমএএম