শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

মিথ্যা বলছে ইরান: জেলেনস্কি 

আপডেট : ০৬ নভেম্বর ২০২২, ২০:৪১

রাশিয়ায় ড্রোন সরবরাহ নিয়ে মিথ্যা বলছে বলে দাবি করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। তিনি বলেছেন, রাশিয়ায় সীমিত সংখ্যক ড্রোন পাঠানোর যে দাবি করেছে ইরান-তা মিথ্যা। গতকাল শনিবার রাতের ভাষণে জেলেনস্কি এসব মন্তব্য করেছেন। সিএনএনের এক লাইভ প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে। 

এ ছাড়া যুদ্ধ শুরুর আগে রাশিয়ায় ড্রোন সরবরাহ করার যে দাবি করেছে ইরান-সেই সম্পর্কেও দ্বিমত পোষণ করেছেন জেলেনস্কি। ইউক্রেনের প্রেসিডেন্ট বলেন, ইরানের প্রতিনিধিদের থেকে আজ বার্তা দেওয়া হয়েছে। সেখানে তারা রুশ সন্ত্রাসীদের ড্রোন সরবরাহের বিষয়টি স্বীকার করার সিদ্ধান্ত নিয়েছে। কিন্তু এমন স্বীকারোক্তিতেও তারা মিথ্যা বলেছে। 

তিনি আরও বলেন, আমরা প্রতিদিন অন্তত ১০টি ইরানি ড্রোন ভূপাতিত করছি। যদিও ইরান দাবি করেছে তারা অল্প সংখ্যক ড্রোন রাশিয়াকে সরবরাহ করেছে এবং তা যুদ্ধ শুরুর আগে।  

এর আগে গত শনিবার ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমিরআব্দুল্লাহিন এক সংবাদ সম্মেলনে বলেছেন, ইউক্রেনে রুশ আগ্রাসন শুরুর আগে ইরান স্বল্প সংখ্যক ড্রোন রাশিয়াকে সরবরাহ করেছে। 

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযানের ঘোষণা দেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এরপর আজ পর্যন্ত টানা ২৫৬ দিনের মতো চলছে দেশ দুইটির সংঘাত। এতে দুই পক্ষের বহু হতাহতের খবর পাওয়া যাচ্ছে। তবে যুদ্ধ বন্ধে এখন পর্যন্ত কোনো লক্ষণ নেই। উল্টো পূর্ব ইউক্রেনে দেশ দুইটির মধ্যে সংঘাত আরও জোরদার হয়েছে। 

ইত্তেফাক/এসআর