মঙ্গলবার, ৩১ জানুয়ারি ২০২৩, ১৭ মাঘ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

এবার শেষ ১৬তেই মুখোমুখি রিয়াল-লিভারপুল

আপডেট : ০৮ নভেম্বর ২০২২, ০৩:২৯

চ্যাম্পিয়নস লিগের গতবারের ফাইনালিস্টদের এবার দেখা হচ্ছে নকআউট পর্বের শুরুতেই। আরো একবার রিয়াল মাদ্রিদের বিপক্ষে প্রতিশোধের সুযোগ পেল লিভারপুল। কিন্তু বর্তমান চ্যাম্পিয়ন রিয়ালও নিশ্চয়ই ছেড়ে কথা বলবে না। গত মে মাসে অলরেডদের ১-০ গোলে হারিয়ে ১৪তম শিরোপা উঁচিয়ে ধরেছিল লস ব্লাংকোসরা। 

এবার গ্রুপ-সেরা হয়েই শেষ ষোলোতে ওঠে কার্লো আনচেলত্তির দল। ৬ ম্যাচে ৪ জয়, ১ ড্র ও ১ হারে ১৩ পয়েন্ট ছিল তাদের। অন্যদিকে নাপোলির সমান ১৫ পয়েন্ট থাকলেও গোল ব্যবধানে পিছিয়ে থেকে গ্রুপ ‘এ’তে রানার্সআপ হয় লিভারপুল। তাই দুজনের মধ্যে দেখা হওয়ার সম্ভাবনা তৈরি হয়।

শেষ ১৬ রাউন্ডের লাইনআপ 

শেষ ১৬তে আরেকটি জমজমাট লড়াই হতে যাচ্ছে পিএসজি-বায়ার্ন মিউনিখের মধ্যকার। পিএসজির অধরা চ্যাম্পিয়নস লিগ শিরোপার পথে অনেকবারই বাধা হয়ে দাঁড়িয়েছে বায়ার্ন। ২০১৯-২০ আসরের ফাইনালে ফরাসি ক্লাবটিকে ১-০ গোলে হারিয়ে চ্যাম্পিয়ন হয় বাভারিয়ানরা। তবে পরের আসরে কোয়ার্টার ফাইনালে এর প্রতিশোধ নিয়েছিল পিএসজি।

শেষ ১৬ রাউন্ডের প্রথম লেগ অনুষ্ঠিত হবে ১৪, ১৫, ২১ ও ২২ ফেব্রুয়ারি। পরের লেগ গড়াবে ৭, ৮, ১৪ ও ১৫ মার্চ।   

এদিকে ইউরোপা লিগের প্লে-অফে ম্যানচেস্টার ইউনাইটেডকে পেয়েছে বার্সেলোনা। ড্র নিয়ে বার্সা কোচ জাভি হার্নান্দেজ বলেন, ‘ড্র আরো এক বার আমাদের কপালে সবচেয়ে কঠিন প্রতিপক্ষ দিল। কাগজ-কলমে তারা সবচেয়ে কঠিন প্রতিপক্ষ। আমাদের লড়তে হবে। টেন হ্যাগ আসার পর থেকে প্রচুর উন্নতি করেছে তারা। তাদের  অসাধারণ খেলোয়াড় আছে। আমাদের জন্য এটা আরো একটি চ্যালেঞ্জ। শক্ত প্রতিপক্ষের বিপক্ষে খেলতে ছেলেরা আরো অনুপ্রাণিত থাকবে।’

ইত্তেফাক/ইআ

এ সম্পর্কিত আরও পড়ুন