রোববার, ০৫ ফেব্রুয়ারি ২০২৩, ২২ মাঘ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

অ্যারিজোনায় নির্বাচনে মিথ্যা জালিয়াতির অভিযোগ

আপডেট : ০৮ নভেম্বর ২০২২, ১০:১৪

যুক্তরাষ্ট্রের অ্যারিজোনায় নির্বাচনে জালিয়াতি এবং ভীতি প্রদর্শনের অভিযোগ উঠেছে। বিশেষ করে ম্যারিকোপা কাউন্টিতে, যেখানে ফিনিক্স ও রাজ্যের জনসংখ্যার প্রায় ৬০ শতাধিক বসবাস করে। ইতিমধ্যেই নির্বাচনী কর্মকর্তারা জানিয়েছেন, সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভ্রান্তি, ভুল তথ্য ও জালিয়াতির মিথ্যা দাবি প্রসারিত হচ্ছে। বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। 

প্রতিবেদনে বলা হয়, এই মিথ্যা অপপ্রচারের ফলে নির্বাচনের প্রাক্কালে সহিংসতায় পরিণত হতে পারে। ২০২০ সালে ষড়যন্ত্রের তত্ত্ব এবং নির্বাচনী জালিয়াতির মিথ্যা অভিযোগ ধরা পড়ে। এরফলে সাবেক প্রেসিডেন্ট ট্রাম্পের কয়েকশত সমর্থক ভারী অস্ত্রশস্ত্র নিয়ে ম্যারিকোপা কাউন্টি ট্যাবুলেশন ও নির্বাচন কেন্দ্রের বাইরে কয়েকদিন ধরে প্রতিবাদ করেছিল।

প্রেসিডেন্ট ট্রাম্পের কয়েকশত সমর্থক ভারী অস্ত্রশস্ত্র নিয়ে ম্যারিকোপা কাউন্টি ট্যাবুলেশন ও নির্বাচন কেন্দ্রের বাইরে কয়েকদিন ধরে প্রতিবাদ করেছিল

এবার সহিংসতা এড়াতে কর্মকর্তারা প্রস্তুত এবং তারা ভোটারদের আশ্বস্ত করছেন যে সমস্ত ব্যালট যাচাই করা হয়েছে। ট্যাবুলেশন মেশিন পরীক্ষা করা হয়েছে। এছাড়াও অসঙ্গতি পরীক্ষা করার জন্য হাতেও গণনা করা হচ্ছে। একটি দ্বিদলীয় দল সবকিছু পর্যবেক্ষণ করছে এবং সমস্ত গণনা লাইভ স্ট্রিম করা হচ্ছে।

তবুও ভোটাররা জানিয়েছেন, তাদের ব্যালট ফেলে দেওয়ার সময় সশস্ত্র নির্বাচন পর্যবেক্ষকরা তাদের ছবি তুলছেন এবং তাদের ভয় দেখানো হচ্ছে। বেশ কয়েকজন ভোটাররা বিবিসিকে বলেছেন তাদের বন্ধু ও আত্মীয় স্বজনদের মধ্যে যারা ভোট দিতে খুব ভয় পান, তারা এই প্রক্রিয়ার অংশ নিতে চান না।

সুষ্ঠু নির্বাচনের জন্য নির্বাচন অফিসের চারপাশে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করেছে ম্যারিকোপা কাউন্টি

ম্যারিকোপা কাউন্টি শেরিফ পল পেনজোন এই দাবি অস্বীকার করে জানান, তারা সুষ্ঠু নির্বাচনের জন্য নির্বাচন অফিসের চারপাশে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করেছেন। তারা যে কোনো ঘটনা মোকাবিলা করতে প্রস্তুত।

ইত্তেফাক/ডিএস