শুক্রবার, ০৩ ফেব্রুয়ারি ২০২৩, ২০ মাঘ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

সাহিত্যিককে হেয় করে পরীক্ষার প্রশ্ন, তদন্তে শিক্ষাবোর্ড

আপডেট : ১০ নভেম্বর ২০২২, ২২:২৬

এইচএসসি বাংলা ২য় পত্রের প্রশ্নে একজন সাহিত্যিককে হেয় প্রতিপন্ন করার ঘটনা তদন্ত করতে একটি কমিটি গঠন করেছে কারিগরি শিক্ষাবোর্ড (বাকাশিবো) । সেই সঙ্গে ভুল প্রশ্নপত্রের কারণে এই বোর্ডের একাদশ শ্রেণির বাংলা প্রথম পত্র পরীক্ষা স্থগিত হওয়ার ঘটনাটিও কমিটি তদন্ত করবে।

গত রোববার অনুষ্ঠিত বাংলা-২ সৃজনশীল প্রশ্নপত্রের একটি উদ্দীপকে একজন সাহিত্যিকের নাম উল্লেখ করে লেখা হয়েছে, ‘একুশে বইমেলায় তাড়াহুড়ো করে তিনি বই প্রকাশ করেন। পাঠকদের কাছে তার লেখা খাপছাড়া মনে হয়। ফলে পাঠকদের কাছে তিনি সমাদৃত হন না।’

কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান আলী আকবর খান বলেন, তিন সদস্যের কমিটি দুটি ঘটনাই তদন্ত করবে। কারিগরি শিক্ষা বোর্ডের সচিব মোহাম্মদ আবদুল্লাহ আল মাহমুদ জামানের নেতৃত্বে গঠন করা তদন্ত কমিটি ৭ কার্যদিবসের মধ্যে প্রতিবেদন জমা দেবে।

ইতোমধ্যে ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের এইচএসসি পরীক্ষার বাংলা প্রথম পত্রের একটি প্রশ্নে ধর্মীয় অনুভূতিতে আঘাত নিয়ে বিতর্ক হয়েছে।

একইদিনে প্রশ্নপত্রে মুদ্রণজনিত ভুলের কারণে একাদশ শ্রেণির শিক্ষার্থীদের নতুন ও পুরাতন সিলেবাসের বাংলা ১ম পত্রের পরীক্ষা স্থগিত করে কারিগরি শিক্ষা বোর্ড। 

শিক্ষা মন্ত্রণালয় সূত্র জানায যায়, কিছু কেন্দ্রে পুরনো সিলেবাসের শিক্ষার্থীরা নতুন সিলেবাসের প্রশ্নপত্র এবং নতুন সিলেবাসের পরীক্ষার্থীরা পুরোনো সিলেবাসের প্রশ্নপত্র পেয়েছিলেন।

ইত্তেফাক/পিও