সোমবার, ২৮ নভেম্বর ২০২২, ১৩ অগ্রহায়ণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

রাবিতে পোষ্য কোটা বাতিলের দাবিতে মানববন্ধন

আপডেট : ১৩ নভেম্বর ২০২২, ১৫:৪৭

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ভর্তি পরীক্ষায় পোষ্য কোটা বাতিল এবং ফেল করা পরীক্ষার্থীদের ভর্তি বাতিলের দাবিতে মানববন্ধন করেছে শিক্ষার্থীরা। রোববার (১৩ নভেম্বর) বেলা ১১ টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে এ মানববন্ধনটি অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে বক্তারা বলেন, আমরা অসাংবিধানিক পোষ্যকোটা বাতিল চাই। প্রতিযোগিতামূলক পরীক্ষায় ফেল করা শিক্ষার্থীদের ভর্তির সুযোগ করে দেওয়ার মধ্য দিয়ে প্রশাসন মেধাবী শিক্ষার্থীদের সঙ্গে অন্যায় করছে। কোটা যদি দরকার হয়, তবে পিছিয়ে পড়া জনগোষ্ঠী হিসেবে শ্রমিক, মজুর ও কৃষক পরিবারের সন্তানদের দিতে হবে।

তারা বলেন, পৃথিবীর কোনো বিশ্ববিদ্যালয় পোষ্য কোটার মাধ্যমে অকৃতকার্যদের ভর্তি করায় এটা আমাদের অজানা। কোটা প্রয়োজন শুধুমাত্র অনগ্রসর গোষ্ঠীর শিক্ষার্থীদের জন্য যারা বিভিন্ন কারণে শিক্ষা থেকে পিছিয়ে রয়েছে। কিন্তু বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের সন্তানরা কীভাবে পিছিয়ে পড়া হয় সেটি আমাদের বোধগম্য নয়। এই কোটার মাধ্যমে ভর্তি একটি স্বৈরাচারী সিদ্ধান্ত। অবিলম্বে সিন্ডিকেটের মাধ্যমে এই কোটা বাতিলের দাবি জানাই।

কোনোভাবেই শিক্ষক বা প্রশাসনে কর্মরত চাকরিজীবীদের সন্তানরা কোটার আওতায় আসতে পারে না। এসময় পোষ্য কোটা বাতিল না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার হুশিয়ারি দেন তারা।

 

 

ইত্তেফাক/আরএজে