বুধবার, ০৮ ফেব্রুয়ারি ২০২৩, ২৫ মাঘ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

নোরা ফাতেহির আগমনে এনবিআরের আপত্তি

আপডেট : ১৫ নভেম্বর ২০২২, ০৩:১৫

বলিউড অভিনেত্রী নোরা ফাতেহি ও অন্যান্য বিদেশি তারকাদের বাংলাদেশে আগমন উপলক্ষে উৎসে আয়কর পরিশোধ করার বাধ্যবাধকতার বিধান পালন না করায় আপত্তি জানিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

এনবিআর সদস্য (কর প্রশাসন ও মানবসম্পদ ব্যবস্থাপনা) শাহীন আক্তার স্বাক্ষরিত একটি চিঠির সূত্রে এসব তথ্য জানা গেছে। গত রবিবার সংস্কৃতি মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট দপ্তরগুলোকে আপত্তি জানিয়ে চিঠিটি পাঠানো হয়েছে।  এ বিষয়ে এনবিআর পরিচালক (জনসংযোগ) সৈয়দ এ মু'মেন ইত্তেফাককে বলেন, বাংলাদেশের যেকোনো ধরনের অনুষ্ঠানে বিদেশি তারকাদের অংশগ্রহণে চুক্তিপত্রে উল্লেখিত পারিশ্রমিক ছাড়াও তাদের সঙ্গে আসা কলা-কুশলীর জন্য পরিশোধিত অন্যান্য খরচের ওপর উৎসে আয়কর দেওয়ার বাধ্যবাধকতা রয়েছে। সে কারণে  এনবিআর থেকে অভিনেত্রী নোরা ফাতেহিসহ অন্যান্য বিদেশি তারকাদের অংশগ্রহণের জন্য উৎস আয়কর দেওয়ার বিষয়টি নিশ্চিত করতে এমন অনুরোধ করা হয়েছে।

এনবিআরের সেই চিঠির সূত্রে আরও জানা যায়, বিদেশি তারকারা বাংলাদেশের চলচ্চিত্র ও অন্যান্য ক্ষেত্রে অভিনয় করতে চাইলে আলোচনা সাপেক্ষে তাদের দেশে আসার অনুমতি দেয় তথ্য মন্ত্রণালয়।

আগামী ১৮ নভেম্বর ‘গ্লোবাল এক্সিভার্স এ্যাওয়ার্ড-২০২২ উইমেন এমপাওয়ারমেন্ট ইন বাংলাদেশ’ শীর্ষক একটি ডকুমেন্টারির শুটিংয়ের জন্য নোরা ফাতেহির বাংলাদেশে আসার কথা রয়েছে।

উল্লেখ্য, গত ৩০ জুলাই সন্ধ্যায় মিরর ম্যাগাজিন ম্যাক্স শপার্স প্রেজেন্স আয়োজিত ‘বায়োজিন কসমেসিউটিক্যালস বিজনেস লিডারশিপ অ্যাওয়ার্ড ২০২২’-এ প্রধান অতিথি হিসেবে যোগ দেন বলিউড তারকা শিল্পা শেঠি। অনুমতি ছাড়াই শিল্পা শেঠিকে দেশে এনে আয়কর ফাঁকি দেওয়া হয়েছে বলে অভিযোগ তোলা হয়। সে কারণে আয়োজক প্রতিষ্ঠান মিরর মিডিয়া অ্যান্ড প্রোডাকসন লিমিটেডের বিরুদ্ধে ইতোমধ্যে তদন্ত নেমেছে এনবিআরের সেন্ট্রাল ইন্টেলিজেন্স সেল। তদন্তে কর ফাঁকির সত্যতা মিলেছে বলে জানা গেছে।

 

ইত্তেফাক/ইআ

এ সম্পর্কিত আরও পড়ুন