সোমবার, ২৮ নভেম্বর ২০২২, ১৩ অগ্রহায়ণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

৮ নেতার সঙ্গে সাক্ষাতের পর করোনাক্রান্ত কম্বোডিয়ার প্রধানমন্ত্রী

আপডেট : ১৫ নভেম্বর ২০২২, ১৩:০৮

কম্বোডিয়ার প্রধানমন্ত্রী হুন সেন অ্যাসোসিয়েশন অফ সাউথইস্ট এশিয়ান নেশনস (আসিয়ান) এ বিশ্ব নেতাদের সঙ্গে বৈঠকের পর করোনা ভাইরাস পরীক্ষায় পজিটিভ হয়েছেন। নম পেনের বৈঠকের পর এশিয়ার সবচেয়ে দীর্ঘ সময় ধরে থাকা শাসকের 'জি-২০' সম্মেলনে যোগ দেওয়ার কথা ছিল। কিন্তু অসুস্থতার কারণে তিনি ইন্দোনেশিয়ায় এ বৈঠকে যোগ দিতে পারবেন না বলে জানা গেছে। খবর এবিসি নিউজের।

প্রতিবেদনে বলা হয়, কম্বোডিয়ার প্রধানমন্ত্রী করোনায় আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেলেও তার কোনো উপসর্গ নেই বলে জানা গেছে। এরআগে তিনি বড় কোনো সভায় অংশ নেননি। ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রো ও চীনের প্রেসিডেন্ট শি জিন পিংয়ের সঙ্গে তার সাক্ষাতের কথা ছিল। কম্বোডিয়ার প্রধানমন্ত্রীর কার্যালয় এক বিবৃতিতে জানিয়েছে, এটি স্থগিত রাখা হয়েছে। 

চীন, জাপান, অস্ট্রেলিয়া ও কানাডাসহ দক্ষিণ-পূর্ব এশিয়ার আটটি দেশের নেতারা হুন সেনের সঙ্গে আলোচনায় ছিলেন

প্রধানমন্ত্রী জানিয়েছেন, তিনি বুঝতে পারেননি যে তিনি করোনায় আক্রান্ত। আসলে করোনা রিপোর্ট পজিটিভ আসার পরও তার কোনো উপসর্গ নেই। তবে করোনার রিপোর্টের পর ফ্রান্সের প্রেসিডেন্টের সঙ্গে ডিনার বাতিল করেন তিনি। 

অন্যদের নিরাপত্তার স্বার্থে তিনি 'জি-২০' এর বৈঠকে থাকছেন না বলে জানিয়েছেন। তবে রোববার (১৩ নভেম্বর) আসিয়ান বৈঠকে যোগ দিয়েছিলেন তিনি। তখন চীন, জাপান, অস্ট্রেলিয়া ও কানাডাসহ দক্ষিণ-পূর্ব এশিয়ার আটটি দেশের নেতারা হুন সেনের সঙ্গে আলোচনায় ছিলেন। এ অবস্থায় তার করোনা সংক্রমণের খবর তাৎপর্যপূর্ণ।

ইত্তেফাক/ডিএস