রোববার, ০৫ ফেব্রুয়ারি ২০২৩, ২২ মাঘ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

বহুরূপী প্রতারক গ্রেফতার 

আপডেট : ১৬ নভেম্বর ২০২২, ১৩:৩১

রাজধানীর মিরপুর জনতা হাউজিং এলাকা থেকে আরিয়ান আহম্মেদ (৩৭) নামে এক প্রতারককে গ্রেফতার করেছে উত্তরা থানা পুলিশ।

গ্রেফতার আরিয়ান ঢাকার দক্ষিণখানের পূর্ব আজমপুরের গিয়াস উদ্দিনের ছেলে। তার বিরুদ্ধে বিভিন্ন থানায় এর আগেও ৮ টি মামলা রয়েছে। 

উত্তরা থানার পুলিশ সূত্র জানায়, আরিয়ান নিজেকে কখনও কম্পিউটার ব্যবসায়ী, কখনও স্বর্ণ ব্যবসায়ী, কখনও কানাডাভিত্তিক এনজিওর কান্ট্রি ডিরেক্টর, কখনও মিডিয়া মালিক, আবার কখনও প্রবাসী ব্যবসায়ী পরিচয় দেয়। এছাড়াও প্রশাসনের উচ্চ পর্যায়ে তার 'যোগাযোগ' আছে বলে তথ্য দেয়। এজন্য বিভিন্ন সময় তিনি বিভিন্ন ব্যক্তিকে মেজর, ইউএনও, পুলিশ সুপার বলেও পরিচয় করিয়ে দেয়। 

উত্তরা পশ্চিম থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মুহাম্মদ মহসিন পিপিএম (বার) বলেন, মিজান নামে এক প্রবাসীর কাছ থেকে কম্পিউটার ব্যবসায় বিনিয়োগ করার নামে এক লাখ টাকা নেয় আরিয়ান। এরপর মেজরের জন্য স্বর্ণের বার কিনবে বলে ৯ লাখ টাকা মূল্যের স্বর্ণের বার নেয়। এই ১০ লাখ টাকা পরিশোধের নাম করে তাকে চেক দেয়। কিন্তু সেই একাউন্টে এক টাকাও ছিল না!

তিনি আরও জানান, মিঠুন সরকার নামে আরেক ব্যক্তির কাছে নিজেকে কানাডাভিত্তিক একটি এনজিওর কান্ট্রি ডিরেক্টর পরিচয় দেয় আরিয়ান। এই এনজিওর উদ্যোগে দেশের বিভিন্ন স্থানে বিশ্বমানের শিক্ষাপ্রতিষ্ঠান গড়ে দেয়া হয় বলে জানায় সে। পরে সেই শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের কানাডায় নিয়ে যাওয়া হয় বলেও জানায় সে। এই শিক্ষা প্রতিষ্ঠান গড়ার নামে মিঠুনের কাছ থেকে ১৮ লাখ টাকা হাতিয়ে নেয় মাত্র এসএসসি পাস প্রতারক আরিয়ান।

মিজান ও মিঠুন এ ব্যাপারে অভিযোগ জানালে মঙ্গলবার (১৫ নভেম্বর) মিরপুর জনতা হাউজিং এলাকা থেকে আরিয়ানকে গ্রেফতার করা হয়। আরিয়ান মঙ্গলবারই ইতালি পালিয়ে যাওয়ার চেষ্টা করছিলেন। কিন্তু তার আগেই তাকে প্রিজন ভ্যানে থানায় নিয়ে আসা হয়।

ইত্তেফাক/এসসি