শুক্রবার, ০৩ ফেব্রুয়ারি ২০২৩, ২০ মাঘ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

পোল্যান্ডে ক্ষেপণাস্ত্রটি সম্ভবত রাশিয়া থেকে ছোড়া হয়নি: বাইডেন

আপডেট : ১৬ নভেম্বর ২০২২, ২৩:০৯

পোল্যান্ডে ইউক্রেন সীমান্তের কাছে এক গ্রামে ক্ষেপণাস্ত্র হামলার ঘটনা নিয়ে তুমুল উত্তেজনা বিরাজ করছে। এর মাঝেই ক্ষেপণাস্ত্র ছোড়া নিয়ে মন্তব্য করলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, পোল্যান্ডে খুব সম্ভবত রাশিয়া থেকে ক্ষেপণাস্ত্র ছোড়া হয়নি।

ইউক্রেন সীমান্তবর্তী পোল্যান্ডের পূর্বাঞ্চলীয় একটি গ্রামে মঙ্গলবার এক ক্ষেপণাস্ত্র হামলায় দুই জন নিহত হওয়ার কয়েকঘন্টার মধ্যে বাইডেন ইন্দোনেশিয়ার বালিতে বুধবার জি৭ ও ন্যাটো মিত্রদের সাথে জরুরি বৈঠক করেন।

জি৭ শীর্ষ সম্মেলনের ফাঁকে এই বৈঠকের পর সাংবাদিকদের বাইডেন বলেন, বিস্ফোরণ নিয়ে তদন্তে সহায়তা করতে আমরা সম্মত হয়েছি। আসলে কি ঘটেছে সে বিষয়ে আমরা নিশ্চিত হতে চাই। এরপরই পরবর্তী পদক্ষেপের বিষয়ে সম্মিলিত সিদ্ধান্ত নেবো।

রাশিয়া থেকে ক্ষেপণাস্ত্রটি ছোড়া হয়েছে কিনা এ প্রশ্নের জবাবে বাইডেন বলেন, প্রাথমিকভাবে পাওয়া তথ্য তা বলছে না। খুব সম্ভব এটি রাশিয়া থেকে ছোড়া হয় নি। তবে আমরা দেখছি।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

এদিকে পোল্যান্ডের প্রেসিডেন্ট আন্দ্রেজ দুদা বুধবার সাংবাদিকদের বলেছেন,  কে ক্ষেপণাস্ত্র ছুঁড়েছে তার সুস্পষ্ট প্রমান এ মুহুর্তে আমাদের কাছে নেই। তদন্ত চলছে। খুব সম্ভব এটি রাশিয়ার তৈরি।

এর আগে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় ক্ষেপণাস্ত্রটি রাশিয়ার তৈরি বলে জানিয়েছিল। একারণে অবিলম্বে বিস্তারিত ব্যাখার জন্যে ওয়ারশতে নিযুক্ত রুশ রাষ্ট্রদূতকেও তলব করা হয়েছিল।

ইত্তেফাক/এএইচপি