মঙ্গলবার, ০৬ ডিসেম্বর ২০২২, ২০ অগ্রহায়ণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

আমি যে কারও সঙ্গে কাজ করব: বাইডেন

আপডেট : ১৭ নভেম্বর ২০২২, ১১:৩৭

রিপাবলিকান বিজয়ের পর অভিনন্দন জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। একইসঙ্গে রিপাবলিকানদের সঙ্গে একসঙ্গে কাজ করার বার্তাও দিয়েছেন তিনি। বৃহস্পতিবার (১৭ নভেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা এএফপি।

প্রতিবেদনে বলা হয়, মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ হাউস অব রিপ্রেজেন্টেটিভের সংখ্যাগরিষ্ঠতা অর্জনের পর বুধবার বিরোধী রিপাবলিকান আইনপ্রণেতাদের অভিনন্দন জানিয়েছেন প্রেসিডেন্ট জো বাইডেন। 

বুধবার রিপাবলিকানদের জয়ের পর প্রেসিডেন্ট বাইডেন এক বিবৃতিতে বলেন, ‘রিপাবলিকানরা হাউজে সংখ্যাগরিষ্ঠতা অর্জন করায় আমি নেতা ম্যাকার্থিকে অভিনন্দন জানাই এবং আমি যে কারও সঙ্গে কাজ করব। রিপাবলিকান বা ডেমোক্র্যাট - তারাও ফলাফলের জন্য আমার সঙ্গে কাজ করতে ইচ্ছুক।’

নিম্নকক্ষের ঘোষিত সর্বশেষ ফলাফল অনুযায়ী রিপাবলিকানরা ২১৮টি এবং ডেমোক্র্যাটরা ২০৯টি আসনে জয়ী হয়েছে। এছাড়া অন্য আসনগুলোর ফল ঘোষিত হয়নি। ধারণা করা হচ্ছে, রিপাবলিকানরা ২১৮–২২৩টি আসনে জয়ী হতে পারেন।

কংগ্রেসের প্রতিনিধি পরিষদে সামান্য ব্যবধানে রিপাবলিকান পার্টি জয় পেয়েছে। তবে প্রেসিডেন্ট জো বাইডেনের মেয়াদের বাকি দুই বছর এজেন্ডা বাস্তবায়ন ঠেকানোর জন্য এই সংখ্যাগরিষ্ঠতাকে যথেষ্ঠ বলে মনে করা হচ্ছে। তবে কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটের নিয়ন্ত্রণ ধরে রেখেছে ডেমোক্রেটরা। প্রতিনিধি পরিষদে জয়ী রিপাবলিকান পার্টিকে অভিনন্দন জানিয়েছেন জো বাইডেন। গত সপ্তাহের মধ্যবর্তী নির্বাচনের মাধ্যমে রিপাবলিকানরা  উভয় কক্ষের নিয়ন্ত্রণ ফিরে পাওয়ার আশাবাদ ব্যক্ত করে।

ইত্তেফাক/কেকে