শনিবার, ০৩ ডিসেম্বর ২০২২, ১৮ অগ্রহায়ণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

আগামী নির্বাচনে ট্রাম্পের পরাজয়ের আশা প্রকাশ জার্মান চ্যান্সেলরের 

আপডেট : ১৭ নভেম্বর ২০২২, ১২:০৪

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ২০২৪ সালের রাষ্ট্রপতি নির্বাচনে রিপাবলিকান পার্টির হয়ে প্রার্থী হওয়ার ঘোষণা দিয়েছেন। তবে এতে খুশি নন জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎজ। এক টেলিভিশন সাক্ষাতকারে তিনি জানান, মার্কিন ভোটাররা ২০২৪ সালের নির্বাচনে পপুলিজমকে সমর্থন করবে না। আনাদোলু এজেন্সির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। 

প্রতিবেদনে বলা হয়, ইন্দোনেশিয়ার বালিতে প্রধান অর্থনীতির দেশগুলোর দল 'জি-২০' এর শীর্ষ সম্মেলন চলছে। ওলাফ শলৎজ বুধবার (১৬ নভেম্বর) সম্মেলন শেষে একথা বলেন। ওলাফ শলৎজ যেমন মার্কিন রক্ষণশীলদের সমালোচনা করেছিলেন, তিনি বর্তমান রাষ্ট্রপতি জো বাইডেনের প্রশংসাও করেছিলেন। 

এনটিভি টেলিভিশনকে দেওয়া সাক্ষাৎকারে তিনি জানান, প্রেসিডেন্ট জো বাইডেন খুবই 'স্মার্ট'। এছাড়া বিশ্বজুড়ে উন্নয়ন নিয়ে যেসব প্রশ্ন উঠছে তা মোকাবিলা করার জন্য বাইডেন যথেষ্ট অভিজ্ঞ। 

প্রেসিডেন্ট জো বাইডেন খুবই 'স্মার্ট

ওলাফ শলৎজ ইউরোপের সঙ্গে সম্পর্ক জোরদারে বাইডেনের ভূমিকারও প্রশংসা করেছেন। ট্রাম্পের এই ঘোষণার খানিকটা সমালোচনাও করেছেন তিনি। 

ওলাফ শলৎজ বলেন, 'যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচনের পর ট্রাম্প এই ঘোষণা দিয়েছেন। এটাতে অভিভূত হওয়ার মতো কিছু নেই। কারণ, এখানে যে কেউ প্রত্যাশা করতে পারেন, গত নির্বাচনের (২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচন) মতো আসছে নির্বাচনের (২০২৪ সালের নির্বাচন) ফলাফলও পপুলিজমের বিরুদ্ধে যাবে।'

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার মার এ লাগো থেকে ট্রাম্প এক ঘোষণায় জানান, তিনি ২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী হতে চান। এ ঘোষণা দেওয়ার সময় এক ঘণ্টারও বেশি সময় ধরে বক্তব্য রাখেন তিনি। 

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার মার এ লাগো থেকে ট্রাম্প এক ঘোষণায় জানান, তিনি ২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী হতে চান

যুক্তরাষ্ট্রের ফক্স নিউজ এই ভাষণ সরাসরি সম্প্রচার করেছে। এই ভাষণে ট্রাম্প তার ক্ষমতা নিয়ে গর্ব করেছেন। এছাড়া গত দুই বছরে প্রেসিডেন্ট বাইডেনের শাসনের সমালোচনাও করেন তিনি।

ইত্তেফাক/ডিএস