রোববার, ২৭ নভেম্বর ২০২২, ১১ অগ্রহায়ণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

শিরোপার দৌড়ে সবার ওপরে ব্রাজিল

আপডেট : ১৭ নভেম্বর ২০২২, ১৯:৪৬

শেষ হচ্ছে অপেক্ষার প্রহর। আর মাত্র কয়েক ঘণ্টা পরই কাতারের মাটিতে পর্দা উঠবে বিশ্ব ফুটবলের সবেচেয়ে বড় মহাযজ্ঞের। বিশ্বজয়ের মহারণে মাঠ কাঁপাতে শেষ মুহুর্তের প্রস্তুতিতে ব্যস্ত দলগুলো। এরই মাঝে ভক্ত-সমর্থক থেকে শুরু করে ফুটবল বোদ্ধাদের মাঝে জল্পনা-কল্পনা শুরু হয়ে গেছে কে জিতবে বিশ্বকাপ এই নিয়ে। 

বিভিন্নজন করেছেন ভবিষ্যদ্বাণী। কারো মতে লিওনেল মেসির আর্জেন্টিনা এবার বিশ্বকাপের সবচেয়ে বড় দাবিদার, কেউ বা বলছে সর্বোচ্চ পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিলের কথাও। কারো কাছে শোনা যাচ্ছে বিশ্বকাপের শিরোপা নিজেদের কাছেই ধরে রাখবে বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্স। 

ছবি: সংগৃহীত

তেমনভাবেই বৃটেনের ক্রীড়া বিশ্লেষণ কোম্পানি অপটা স্পোটর্স ডাটা জানিয়েছে এবারের বিশ্বকাপ জেতার দৌড়ে সবার চেয়ে এগিয়ে আছে ব্রাজিল।
 
২০০২ সালের পর আর বিশ্বকাপ জিততে পারেনি ব্রাজিল। কাতার বিশ্বকাপ জয়ের প্রবল সম্ভাবনা রয়েছে তাদের। ডাটা পর্যালোচনা করার পর এমনই তথ্য তুলে ধরেছে অপটা স্পোটর্স ডাটা কোম্পানি। কৃত্রিম উপায়ে পারফরম্যান্সের পরিসংখ্যান মডেল ব্যবহার করে বিশ্বকাপ বিষয়ে ভবিষ্যদ্বাণী করেছে প্রতিষ্ঠানটি। 

ছবি: সংগৃহীত

২০২২ বিশ্বকাপে কে জিতবে, সেটি জানাতে ভবিষ্যদ্বাণী মডেলে প্রতিটি ম্যাচের ফলাফলের সম্ভাব্য জয়, ড্র বা হার, পরিসংখ্যান ও পারফরম্যান্স, দলের র‍্যাংকিং, বাজির দর ব্যবহার করেছে অপটা স্পোটর্স ডাটা কোম্পানি।
 
অপটা স্পোটর্সের সব পরিসংখ্যান অনুযায়ী, বিশ্বকাপ জয়ের সম্ভাবনা সবচেয়ে বেশি ব্রাজিলের। পাঁচবারের বিশ্বজয়ী সেলেসাওরাই এবার ট্রফি জয়ের জন্য ফেভারিট। মডেল অনুযায়ী ট্রফি জয়ে ১৬ শতাংশ সম্ভাবনা রয়েছে ব্রাজিলের। ফেভারিট হিসেবেও ফাইনালে ওঠার সর্বোচ্চ ২৫ শতাংশ সম্ভাবনা রয়েছে হলুদ জার্সিধারীদেরই।

ছবি: সংগৃহীত
 
বিশ্বকাপ জয়ে ব্রাজিলের পরের স্থানেই আছে আর্জেন্টিনা। এই বছরের বিশ্বকাপ জয়ে সম্ভাবনাময়ী দ্বিতীয় দল গ্রুপ সি’তে থাকা  আর্জেন্টিনা।  লিওনেল মেসির নেতৃত্বাধীন  আলবিসেলেস্তাদের বিশ্বকাপ জয়ের সম্ভাবনা ১৩%।

অপটা স্পোটর্সের পর্যালোচনায় শিরোপা জয়ের শীর্ষ পাঁচ দলের তালিকায় আরও রয়েছে ফ্রান্স, স্পেন এবং ইংল্যান্ড। ফ্রান্সের ১২%, স্পেনের ৯% এবং ইংল্যান্ডের রয়েছে ৯% সম্ভাবনা।

শিরোপা জয়ে জন্য তৃতীয়স্থানে থাকলেও টুর্নামেন্টের নকআউট পর্যায়ে যোগ্যতা অর্জনে সর্বোচ্চ ৯১% সম্ভাবনা রয়েছে ফ্রান্সের। শিরোপা জয়ে সবার উপরে থাকা ব্রাজিলের এক্ষেত্রে সম্ভাবনা ৮৯%।

ইত্তেফাক/এসএস