সোমবার, ০৫ ডিসেম্বর ২০২২, ২০ অগ্রহায়ণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

নেতৃত্ব ছাড়ার ঘোষণা ন্যান্সি পেলোসির

আপডেট : ১৮ নভেম্বর ২০২২, ০০:৫৩

৮২ বছর বয়সী ন্যান্সি পেলোসি কংগ্রেসের সবচেয়ে শক্তিশালী ডেমোক্র্যাট এবং হাউসের স্পিকার হিসেবে কাজ করা প্রথম নারী। প্রায় দুই দশক ধরে মার্কিন প্রতিনিধি পরিষদে ডেমোক্র্যাটদের নেতৃত্ব দিয়েছেন তিনি। এবার নেতৃত্বের পদ থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিলেন ন্যান্সি। এক প্রতিবেদনে এমন তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম বিবিসি।

ন্যান্সি পেলোসি

প্রতিবেদনে বলা হয়, নেতৃত্বের পদ থেকে সরে দাঁড়াচ্ছেন ন্যান্সি পেলোসি। তবে তিনি কংগ্রেসের নিম্ন কক্ষে তার ক্যালিফোর্নিয়া জেলার প্রতিনিধিত্ব চালিয়ে যাবেন জানান। রিপাবলিকান কেভিন ম্যাকার্থি নতুন কংগ্রেসে স্পিকার হওয়ার জন্য দলীয় মনোনয়ন জিতেছেন এবং পেলোসির স্থলাভিষিক্ত হবেন।

ন্যান্সি পেলোসি

এদিকে মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে জয় নিশ্চিত করেছে রিপাবলিকান পার্টি। প্রয়োজনীয় ২১৮ আসন পেতে একেবারে শেষ পর্যন্ত অপেক্ষা করতে হলো দলটিকে। অথচ নির্বাচনের আগে ধারণা করা হয়েছিল, হেসে খেলেই প্রতিনিধি পরিষদে জয় পাবে রিপাবলিকানরা। শেষ পর্যন্ত হাউসের দখল নিতে পারলেও ডেমোক্রেটদের সঙ্গে ব্যবধান খুবই সামান্য। 

ধারণা করা হচ্ছে, শেষ পর্যন্ত রিপাবলিকানরা ২১৮–২২৩টি আসনে জয়ী হতে পারেন।

ন্যান্সি পেলোসি

আবার প্রতিনিধি পরিষদে জয় নিশ্চিত হওয়ায় রিপাবলিকান পার্টিকে অভিনন্দন জানিয়েছেন জো বাইডেন। রিপাবলিকান বিজয়ের পর জো বাইডেন বলেন, রিপাবলিকানরা হাউজে সংখ্যাগরিষ্ঠতা অর্জন করায় আমি নেতা কেভিন ম্যাকার্থিকে অভিনন্দন জানাই।

ইত্তেফাক/এমএএম