বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর ২০২২, ২২ অগ্রহায়ণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

কলমাকান্দায় ধানখেত থেকে হাতির মরদেহ উদ্ধার

আপডেট : ১৮ নভেম্বর ২০২২, ১৮:৩৬

নেত্রকোনার কলমাকান্দা উপজেলায় ভারতীয় সীমান্ত ঘেঁষা বেতগড়া গ্রাম থেকে একটি বন্য হাতির মরদেহ উদ্ধার করেছে বন বিভাগ ও পুলিশ। শুক্রবার দুপুরে এই মরদেহটি উদ্ধার করা হয়। তবে হাতিটির মৃত্যুর কারণ এখনো জানা যায়নি। 

বন বিভাগের দূর্গাপুর রেঞ্জ কর্মকর্তা সাইদুল ইসলাম জানান, শুক্রবার সকালে উপজেলার রংছাতি ইউনিয়নের বেতগড়া এলাকার ১১৮৩ নম্বর সীমান্ত খুঁটি সংলগ্ন একটি ধান খেতে বন্য হাতিটিকে মৃত অবস্থায় পড়ে থাকতে দেখেন স্থানীয়রা। পরে তারা বন বিভাগ ও পুলিশে খবর দেন। খবর পেয়ে বেলা ১২টার দিকে বেতগড়া এলাকায় এসে হাতিটির মরদেহ উদ্ধার করা হয়। পরে হাতিটির ময়নাতদন্তের জন্য কলমাকান্দা উপজেলা পানিসম্পদ কর্মকর্তাকে খবর দেওয়া হয়। কী কারণে হাতিটি মারা গেছে তা এখনো বলা যাচ্ছে না। এ ঘটনায় কলমাকান্দা থানায় একটি সাধারণ ডায়েরি (জিডি) করা হবে বলেও তিনি জানান। 

এ বিষয়ে স্থানীয় লোকজন জানায়, সীমান্তে কৃষকদের রোপনকৃত পাকা ও আধা পাকা ধানের থৌঢ় খেতে কিছু দিন ধরে সন্ধ্যা হলেই ভারতীয় সীমান্ত পার হয়ে বন্য হাতির পাল এসে ফসলের ব্যাপক ক্ষতি করছে। তাই কৃষকরা একত্রিত হয়ে রাতের বেলায় মশাল জ্বালিয়ে পাহারের ব্যবস্থা করেছে। গত বৃহস্পতিবার রাত ৯টার দিকে আটটি হাতির একটি পাল খেতে আসলে এলাকাবাসীর তাড়া খেয়ে সীমান্তের ওপারে চলে যায়। সকালে স্থানীয়রা গিয়ে দেখতে পান একটি মাঝারি আকারের মহিলা হাতি কাঁদা মাটিতে আটকে মৃত অবস্থায় পড়ে আছে। 

ইউপি সদস্য মো. হাদিউল ইসলাম বলেন, ‘প্রতি বছর এই সময়ে হাতির পাল নেমে এসে ফসল ও বাড়ি-ঘরের ব্যাপক ক্ষতি করে। গত ১৪ নভেম্বর পাকাধান খেত পাহারা দিতে গিয়ে হাতির আক্রমণে নূরুল ইসলাম (৩৫) নামের এক কৃষকের মৃত্যু হয়।’  

কলমাকান্দা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ আবদুল আহাদ খান বলেন, ‘মৃত হাতির খবর পেয়ে সঙ্গে সঙ্গেই ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়। এ নিয়ে থানায় একটি সাধারণ ডায়েরি (জিডি) প্রক্রিয়াধীন আছে।’

ইত্তেফাক/এএএম