সোমবার, ২৮ নভেম্বর ২০২২, ১৩ অগ্রহায়ণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

১০ ডিসেম্বর বিএনপির মহাসমাবেশ

বিএনপি চায় শহরে, পুলিশ চায় ঢাকার বাইরে

আপডেট : ১৯ নভেম্বর ২০২২, ০৫:০০

আগামী ১০ ডিসেম্বর রাজধানী ঢাকায় বিএনপির গণসমাবেশের প্রস্তুতি চলছে পুরোদমে। তবে এখনো সমাবেশের অনুমতি দেয়নি পুলিশ। বিএনপির একটি প্রতিনিধিদল ঢাকা মেট্রোপলিটন পুলিশ কমিশনারের সঙ্গে সাক্ষাৎ করে নয়া পল্টন দলীয় কার্যালয়ের সামনে অনুমতি চেয়ে লিখিত আবেদন করে। গোয়েন্দা প্রতিবেদনের ভিত্তিতে অনুমতির বিষয়টি বিবেচনা করা হবে বলে বিএনপি প্রতিনিধিদের জানানো হয়।

বিএনপি

পুলিশ বিভাগীয় সমাবেশের বিবেচনায় ঢাকার কাছাকাছি টঙ্গী ইজতেমা মাঠ, পূর্বাচল বাণিজ্য মেলার মাঠ কিংবা মিরপুরের কালশীতে সমাবেশ করার জন্য দলটিকে মৌখিকভাবে প্রস্তাব দেয়। যদিও তা চূড়ান্ত নয়। বিএনপি বলছে, ঢাকার মহাসমাবেশ যে কোনো মূল্যে মহানগরের ভেতরেই করতে চায় তারা। নয়াপল্টনে না হলে সোহরাওয়ার্দী উদ্যান চায় বিএনপি। 

ডিএমপি ডিসি (মিডিয়া) ফারুক হোসেন সাংবাদিকদের বলেন, তারা আবেদন করেছেন। এখন আমাদের কর্তৃপক্ষ চিন্তাভাবনা করবেন—কবে নাগাদ হবে বা হবে কি না, এগুলোর আরও সময় আছে। বিএনপির মহানগর দক্ষিণের আহ্বায়ক আবদুস সালাম জানান তারা নিজেদের মধ্যে বৈঠক করে পরবর্তী সিদ্ধান্ত নেবেন। বিএনপি নেতারা জানান, ১০ ডিসেম্বরের সমাবেশের জন্য ঢাকা মহানগর ছাড়া বিকল্প কিছু ভাবছে না তারা।

ডিএমপি

এদিকে বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু গতকাল প্রেসক্লাবে এক অনুষ্ঠানে বলেছেন, ঢাকায় ১০ ডিসেম্বরের মহাসমাবেশের জন্য আমরা একটি জায়গা চেয়েছি। দিলে ভালো, তবে তালবাহানা করবেন না। না হলে সারা ঢাকা শহর মানুষ দিয়ে ভরে যাবে। তখন কোনো নির্দিষ্ট জায়গায় সমাবেশ হবে না। পুরো ঢাকা শহরেই সমাবেশ হবে। অন্যান্য বিভাগীয় শহরে যেখানে তিন থেকে চার দিনব্যাপী সমাবেশ হয়েছে, ঢাকায় তা হবে সপ্তাহব্যাপী।

ইত্তেফাক/এমএএম