শনিবার, ০৩ ডিসেম্বর ২০২২, ১৮ অগ্রহায়ণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

নেইমারের চাপ কমিয়েই বিশ্বকাপ জিততে চান ভিনিসিয়াস

আপডেট : ১৯ নভেম্বর ২০২২, ১৩:৩৯

ব্রাজিলের পঞ্চম বিশ্বকাপ জয়ের পর পেরিয়ে গেছে ২০ বছর আর ৪ টি বিশ্বকাপের আসর। ২০০২ এর পর চারটি আসরেই ব্রাজিল খেলতে নেমেছে শিরোপার দাবি রেখে। কিন্তু কোনভাবেই হেক্সা স্বপন সত্যি করতে পারেননি সেলসাওরা। গত দুই বিশ্বকাপে ব্রাজিলের প্রাণভোমরা নেইমারের কাঁধেই ছিলো হেক্সা জয়ের গুরুদায়িত্ব। গত প্রায় এক যুগ ধরেই ব্রাজিলকে যেন একাই টেনে নিয়ে যাচ্ছেন নেইমার। এবার বিশ্বকাপেও ব্রাজিলের হেক্সা জয়ের স্বপন সারথি হয়েই  কাতারে পা রাখবেন নেইমার।

ব্রাজিলের সবচেয়ে বড় তারকা, স্বাভাবিকভাবেই তার ওপর চাপ বেশি থাকবেই। তবে কাতারের আসরে  নেইমারের ওপর থেকে সেই চাপ কমাতে চান ভিনিসিয়াস জুনিয়র। নেইমারের ওপর থেকে চাপ কমিয়ে তার নেতৃত্বেই বিশ্বকাপের শিরোপা জিততে চান রিয়াল মাদ্রিদের এই তারকা উইঙ্গার। 

ছবি: সংগৃহীত

২০০২ বিশ্বকাপের পরতিবারই আশা জাগিয়েও রিক্ত হাতেই ফিরতে হয়েছে সেলেসাওদের। মাঝে হয়ে যাওয়া চার আসরের তিনটিতেই ব্রাজিল বিদায় নিয়েছে কোয়ার্টার ফাইনাল থেকে। ২০১৪ সালে নিজেদের মাটিতে সেমিফাইনালে উটলেও জার্মানির কাছে ৭-১ গোলএ বিদ্ধস্ত হয়েছিলো হলুদ জার্সিধারীরা। এবার কাতারের মাটিতেও বিশ্বকাপ জয়ের জন্য ফেভারিট হিসেবেই শুরু করবে ব্রাজিল। মাঝের চার আসরের আক্ষেপ মিটিয়ে নেইমারবাহিনী এবার আকাঙ্ক্ষিত হেক্সা জয় করতে চায় বলে জানিয়েছেন ভিনিসিয়াস। 
 
ব্রিটিশ সংবাদ সংস্থা রয়টার্সকে দেওয়া এক সাক্ষাৎকারে ভিনিসিয়াস জানিয়েছেন কীভাবে ব্রাজিলের পোস্টারবয় নেইমারের ওপর থেকে চাপ কমিয়ে বিশ্বকাপ জিততে চান তিনি। 

ছবি: সংগৃহীত

ভিনিসিয়াস বলেন, 'তরুণ খেলোয়াড় হিসেবে নেইমারকে খুব অল্প বয়সেই প্রচুরর চাপের মধ্যে খেলতে হয়েছে। তিনি আমাদের নতুন প্রজন্মের জন্য সবকিছু সহজ করে দিয়েছে। আমরা তাকেই আদর্শ মেনে বড় হয়েছি। একজন নেতা হিসেবে সে যা করে, তা খুবই গুরুত্বপূর্ণ। তিনি জানেন, যদি তিনি আমাদের সাহায্য করতে পারেন এবং আমরাও তাকে সাহায্য করতে পারি, তাহলে আমাদের জন্য দারুণ একটি বিশ্বকাপ হতে পারে এটি। আর এটা আমাদের জন্য যেমন ভালো, তেমন ব্রাজিলের জনগণের জন্যও ভালো, যারা আমাদের বিশ্বকাপ জেতার অপেক্ষায় রয়েছে।'

স্প্যানিশ ক্লাব রিয়াল মাদ্রিদে নিয়মিত নিজেকে অনন্য উচ্চতায় নিয়ে যাচ্ছেন ব্রাজিলের এই তরুণ তুর্কি। ভিনিসিয়াসের কন্ঠেই শোনা যায় নিজের ছোট ফুটবল ক্যারিয়ারেও অগ্রজদের থেকে অর্জিত অভিজ্ঞতা দিয়েই অবধান রাখতে চান ব্রাজিলের বিশ্বকাপ জয়ে। 

ছবি: সংগৃহীত

ভিনিসিয়াস বলেন, 'আমি বড়দের কাছ থেকে অনেক কিছু শুনি ও শিখি। রিয়ালে করিম বেনজেমা ও ব্রাজিলে নেইমারের মতো অভিজ্ঞ খেলোয়াড়দের কাছ থেকে আমি শিখতে চাই। আপনাদের মতে আমি একজন তারকা হয়ে উঠছি, আর সেই হিসেবে চাপ সামলানো আমার জন্য সবসময় সহজ ছিল। আমি সবসময় নিজেকে শান্ত রাখার চেষ্টা করেছি। এটা আমাকে মাদ্রিদ ও ব্রাজিলের হয়ে খেলতে সাহায্য করে। কারণ, আমি সেই সব গ্রেট খেলোয়াড়ের কাছ থেকে শিখতে পারি, যারা তাদের ক্যারিয়ারে নিজেরা অনেক কিছু জিতেছে।'

ইত্তেফাক/এসএস