সোমবার, ০৫ ডিসেম্বর ২০২২, ২০ অগ্রহায়ণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

যেকারণে এরদোয়ানকে ধন্যবাদ জানালেন জেলেনস্কি

আপডেট : ১৯ নভেম্বর ২০২২, ১৬:৪২

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি জানিয়েছেন, তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানের সঙ্গে তার ফোনালাপ হয়েছে। তাদের আলোচনার বিষয় ছিল খাদ্য নিরাপত্তা ও জ্বালানি সহযোগিতা। তিনি শস্য রফতানিতে সহযোগিতার জন্য এরদোয়ানকে ধন্যবাদ জানান। হুরিয়েত ডেইলি নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। 

প্রতিবেদনে বলা হয়, জেলেনস্কি আলোচনায় এরদোয়ানকে আশ্বস্ত করেছেন যে ইউক্রেন বিশ্ব খাদ্য নিরাপত্তার গ্যারান্টার হবে।

জেলেনস্কি এক টুইটার পোস্টে লিখেছেন, 'প্রেসিডেন্ট এরদোয়ানের সঙ্গে ফোনালাপে আমরা শস্য চুক্তির মেয়াদ বাড়ানোর প্রশংসা করেছি। আমাদের শস্য রফতানিতে সহযোগিতার জন্য আমি তাকে ধন্যবাদ জানিয়েছি এবং আশ্বস্ত করেছি ইউক্রেন বিশ্বের খাদ্য নিরাপত্তার নিশ্চয়তা দানকারী হিসেবে থাকবে। নিরাপত্তা ও জ্বালানি সহযোগিতা নিয়েও আলোচনা হয়েছে আমাদের মধ্যে।

বৃহস্পতিবার (১৭ নভেম্বর) কৃষ্ণ সাগর দিয়ে ইউক্রেনীয় খাদ্যশস্য রফতানির লক্ষ্যে স্বাক্ষরিত চুক্তির মেয়াদ আরও ১২০দিন বাড়াতে সম্মত হয়েছে রাশিয়া। জাতিসংঘ ও তুরস্কের মধ্যে এ চুক্তি স্বাক্ষরিত হয়। তাদের হস্তক্ষেপে এর মেয়াদ আবার বাড়ানো হয়।

জাতিসংঘ ও ইউক্রেন চেয়েছিল চুক্তির মেয়াদ এক বছর পর্যন্ত বৃদ্ধি করতে। কিন্তু শেষ পর্যন্ত মেয়াদ ১২০ দিন বাড়ানোর বিষয়ে সম্মত হয়।

বিশ্বের খাদ্য সরবরাহ সহজ করতে জাতিসংঘ ও তুরস্কের মধ্যস্থতায় প্রাথমিকভাবে জুলাইয়ে তিন মাসের জন্য ওই চুক্তি স্বাক্ষর হয়েছিল। এর আওতায় ইউক্রেন তার দেশের কৃষ্ণ সাগর উপকূলের বন্দর দিয়ে বিশ্বের অন্যান্য অঞ্চলে খাদ্য পণ্য রফতানির সুযোগ পায়।

ইত্তেফাক/ডিএস