সোমবার, ০৫ ডিসেম্বর ২০২২, ২০ অগ্রহায়ণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

বিশ্বকাপ থেকে ছিটকে গেলেন বেনজেমা

আপডেট : ২০ নভেম্বর ২০২২, ১০:৩৮

মরুর বুকের বিশ্বকাপ যেন ক্রমশই অপয়া হয়ে উঠছে বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্সের জন্য। একের পর এক ইঞ্জুরিতে জর্জরিত ফরাসি শিবির। বিশ্বকাপে আসার আগেই মিডফিল্ডের দুই ভরসা এনগোলো কান্তে আর অল পগবা ছীটকে এগছেন  ইঞ্জুরিতে। বিশ্বকাপের শেষ মুহূর্তের প্রস্তুতিতে অনুশীলনের সময় ছিটকে গেছেন উদীয়মান ফরোয়ার্ড ক্রিস্টোফার এনকুনকু। এবার ফরাসিদের দুঃখ বাড়িয়ে বিশ্বকাপ থেকে ছিটকে গেলেন দলের সবচেয়ে বড় ভরসা করিম বেনজেমা। 

পায়ের পেশির চোটের কারণে বিশ্বকাপ থেকেই ছিটকে গেছেন এই মৌসুমে ব্যালন ডি'অর জয়ী বেনজেমা। বেনজেমার ইঞ্জুরি এবং বিশ্বকাপ স্কোয়াড থেকে বাদ পড়ার তথ্য নিশ্চিত করেছেন ফ্রান্স ফুটবল ফেডারেশন (এফএফএফ) ও ফ্রান্সের কোচ দিদিয়ের দেশম।

এফএফএফ তাদের এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, ‘পেশির চোটের কারণে বিশ্বকাপ খেলা হচ্ছে না বেনজেমার। পুরো ফ্রান্স দল তার হতাশার অংশীদফার হচ্ছে। একই সঙ্গে সবাই তার দ্রুত সুস্থতা কামনা করছে। ’

ফরাসি কোচ দেশম বলেন, ‘করিমের জন্য খুব খারাপ লাগছে, এই বিশ্বকাপকে সে বড় লক্ষ্য বানিয়েছিল। নতুন করে এই ধাক্কার পরও ফ্রান্সের স্কোয়াডের বাকিদের ওপর আমার পূর্ণ আস্থা রয়েছে। সামনে যে আমাদের জন্য কঠিন চ্যালেঞ্জ অপেক্ষা করছে, সেখানে জিততে আমরা সর্বোচ্চ চেষ্টা করব।’

বেনজেমার চোট শঙ্কা ছিল আগের থেকেই। তবুও তার সেরে ওঠার আশায় তাকে বিশ্বকাপ স্কোয়াডে রেখেছিলেন দেশম। বিশ্বকাপ ক্যাম্পেইনের প্রথম কয়েকদিন অনুশীলনেও নামেননি তিনি। 

শনিবার (১৯ নভেম্বর) কাতারের দোহায় দলের সঙ্গে অনুশীলনে নেমেছিলেন রিয়াল মাদ্রিদের এই তারকা। তবে অনুশীলনে নেমেই বাঁ পায়ের উরুর পেশিতে পুরোনো চোটই নতুন করে পান বেনজেমা। পরে তার পায়ের এমআরআই করানো হলে জানা যায় চোট থেকে সেরে উঠতে অন্তত সপ্তাহ তিনেক মতো লাগবে বেনজেমার। মানে বিশ্বকাপ খেলার স্বপ্ন শেষই হয়ে গেছে বেনজেমার জন্য।

বিশ্বকাপের আগেই ইঞ্জুরির কবলে পড়ে ছিটকে গিয়েছিলেন কান্তে, পগবা আর প্রেসনেল কিম্পেম্বে। দল ঘোষণার পর বিশ্বকাপের স্কোয়াড থেকে ছিটকে গেছেন আরবি লিপজিগের স্ট্রাইকার এনকুনকু। এবার বিশ্বকাপের আঠিক আগেরদিন ইঞ্জুরির ছোবলে ছিটকে গেলেন বেনজেমাও। এদিকে রক্ষণভাগের বড় ভরসা রাফায়েল ভারানেরও ম্যাচ খেলা এখনও অনিশ্চিত/ দলের মূল ভরসার প্রায় সব তারকাকে হারিয়ে বিশ্বকাপের মহারণে যে কঠিন পরীক্ষায় পড়তে হবে ফ্রান্সকে তা যেন ফুটবল বিধাতারই লিখে রাখা।  

বেনজেমার পরিবর্তে ফ্রান্সের বিশ্বকাপ স্কোয়াডে কে অন্তভুর্ক্ত হবেন তা অবশ্য এখনও জানায়নি এফএফএফ। তবে শোনা গেছে বেনজেমার বদলি হতে পারেন ম্যানচেস্টার ইউনাইটেডের অ্যান্থনি মার্শিয়াল।

এবারের বিশ্বকাপে ‘ডি’ গ্রুপে সোমবার (২২ নভেম্বর) নিজেদের প্রথম ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে মাঠে নামবে ফ্রান্স। গ্রুপ পর্বে বর্তমান চ্যাম্পিয়নদের অন্য দুই প্রতিপক্ষ ডেন্মার্ক ও তিউনিসিয়া।

ইত্তেফাক/এসএস