শনিবার, ০৩ ডিসেম্বর ২০২২, ১৮ অগ্রহায়ণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

'ঝড় তুলেছে' মেসি-রোনালদোর যে ছবি

আপডেট : ২০ নভেম্বর ২০২২, ২১:৩০

দুজনের দ্বৈরথের গল্পটা তো ইতিহাসের পাতায় সোনার অক্ষরে লিখে রাখার যোগ্য। দুজন মিলে একে অন্যের প্রতিদ্বন্দ্বী হয়ে ফুটবলের সবুজ গালিচায় একের পর এক দুর্দান্ত সব মুহুর্ত উপহার দিয়েছেন ভক্তদের। পায়ের জাদুতে ভক্ত-সমর্থকদের মাঝে মুগ্ধতা ছড়িয়ে গেছেন অকৃপণভাবে। ফুটবল ভক্তদের রাতের ঘুম হারাম করা সেই মেসি-রোনালদো হঠাৎ করেই ফুটবল ছেড়ে হাজির দাবার বোর্ড নিয়ে। তাও আবার কাতারের মাটিতে বিশ্বকাপ মহারণের একদিন আগে। মেসি-রোনালদো কি ফুটবল ছেড়ে দিলেন তাহলে? না, তেমন কিছু নয়, দুজনের ভক্ত-সমর্থকদের ভয় পাওয়ার কিছু নেই। মেসি-রোনালদো ফুটবল ছাড়েনি। দাবার বোর্ড সামনে নিয়ে তাদের শুধুই একটি ছবি তোলার জন্য পোজ দেওয়া। 

আর মাত্র কয়েক ঘণ্টা পরেই মরুর বুকে বেজে উঠবে বিশ্বকাপের বাঁশি। ফুটবলের উন্মাদনায় মেতে উঠবে সারা বিশ্ব। ৩২টি দল লড়াইয়ে নামবে আরাধ্য একটি সোনালি ট্রফির জন্য। তবে সবাইকে ছাপিয়ে ফুটবল প্রেমীদের আগ্রহের কেন্দ্রবিন্দুতে থাকবে মেসি-রোনালদো নামের দুই মহাতারকা।

ক্যারিয়ারের সায়াহ্নে নিজেদের শেষ বিশ্বকাপের যুদ্ধে নামবে এই দুই মহাতারকা। কেউ কি পারবেন বিশ্বকাপটা নিজের করে নিয়ে আরেকজনকে ছাপিয়ে যেতে? দুজনের ভেতর যে ইঁদুর-বিড়াল খেলা চলে আসছে প্রায় দেড় যুগের কাছাকাছি সময় ধরে তাতে ক্যারিয়ারের শেষবেলায় এসে একটু এগিয়ে গিয়ে কে নিজের বুটজোড়াকে রাঙিয়ে তুলবেন বিশ্বকাপের সোনালি রঙে?

ক্যারিয়ারজুড়েই একজন আরেকজনের সবচেয়ে বড় প্রতিপক্ষ। কেউ যেন কাউকে ছেড়ে দেওয়ার পাত্র নয়। একজন কোনদিন ভালো করলেই পরের ম্যাচেই যেন সেটিকে ছাপিয়ে যেতে হবে আরেকজনের। মেসি-রোনালদোর এই মাঠের লড়াই পৌঁছে গেছে তাদের ভক্তদের কাছেও। কারো ভক্তই যেন অন্য আরেকজনের ভক্তকে বিনা যুদ্ধে ময়দান ছেড়ে দিতে রাজি নয়। তবে প্রতিদ্বন্দ্বিতা ছাপিয়ে দুজনের ভক্তকুল এবং সারাবিশ্বের ফুটবলপ্রেমীদের অতি আকাঙ্ক্ষিত এক বাসনা হচ্ছে এই দুই মহাতারকাকে একসঙ্গে দেখা।  

ফুটবলের মাঠে না হলেও অবশেষে ভক্তদের সেই আশা পূরণ হয়েছে। দুইজনকে একসঙ্গে দেখা গেলো বিখ্যাত আমেরিকান ফটোগ্রাফার এনি লেভিবোতজের তোলা এক ছবিতে। 

শনিবার (১৯ নভেম্বর) রাতে নেট দুনিয়ায় একটি ছবি যেন ছড়িয়ে পড়ে ঝড়ের বেগে। ফেসবুক থেকে ইন্সটাগ্রাম, সবখানেই যেন সয়লাব 'এলএম টেন' আর 'সিআর সেভেন'র এক ছবি দিয়ে। 

ছবিটি সবখানে যে ছড়িয়ে পড়বেও না সেটাও তো অসম্ভব। মেসি আর রোনালদো দুজনই যে একই ছবি ঠিক একই সময়ে একই ক্যাপশন দিয়ে প্রকাশ করেছেন নিজেদের ফেসবুক আর ইন্সটগ্রাম একাউন্টে। দুই মহাতারকার একত্রে সেই ছবি দেখেই মুগ্ধ হয়েছেন দুজনের ভক্ত-সমর্থক থেকে শুরু করে সারাবিশ্বের ফুটবলপ্রেমীরা।

প্রকাশিত ছবিতে দেখা যায়, মেসি আর রোনালদোর সামনে দাবার বোর্ড রাজ-মন্ত্রী-সৈন্য সব  সাজানো, গভীর চিন্তায় মগ্ন দুজনেই। বোর্ডের নিচে একটা চারকোনা বক্স, যেটার আকৃতি এবং নকশা বিশ্বকাপের ট্রফি বহনকারী বক্সের মতোই। বোর্ডের দিকে একটু যেন বেশি ঝুঁকেই গভীর চিন্তায় মগ্ন আর্জেন্টাইন কিংবদন্তি। অবস্থা দেখে মনে হচ্ছে চালতা হয়ত তারই। রোনালদোর অবয়বে দেখ মনে হয় পরের চাল কি দেবেন সেটাই যেন ভাবছেন।

 

একই সময়ে দুজনের প্রকাশিত একই ছবির একই ক্যাপশনে লেখা ছিলো, লুইঁ ভুঁটোর নতুন ক্যাম্পেইনের ট্যাগলাইন  ‘ভিক্টরি ইজ অ্যা স্টেট অব মাইন্ড।’  বিশ্বকাপ ট্রফির ক্যারিয়ারের পৃষ্ঠপোষক এই লুইঁ ভুঁটো। তাই ভক্ত সাধারণের ধারণা, দাবা বোর্ডের নিচের ওই বক্স দিয়ে বোঝানো হচ্ছে বিশ্বকাপের আগমনীকেই।

বিশ্বকাপের মাত্র কয়েক ঘণ্টা আগে দুই মহাতারকার এমন এক ছবি প্রকাশ হলো সামাজিক যোগাযোগমাধ্যমে, যেটাকে সানন্দে গ্রহণ করেছে দুই তারকার ভক্তকুলই। মুহুর্তের মধ্যেই এই এক ছবি যেন হয়ে উঠেছে নেট জগতের সর্বোচ্চ আলোচ্য বিষয়।

দুজন মিলে দাবার বোর্ডে চালটা যেভাবেই দিক বা না দিক, আজ থেকে শুরু হতে যাওয়া বিশ্বকাপের মহারণে যেন মাঠের ফুটবলে ফুল ফোটাতে পারে দুজন সেটিই হয়তো চাওয়া থাকবে মেসি-রোনালদোর ভক্তদের।

ইত্তেফাক/এসএস