বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর ২০২২, ২২ অগ্রহায়ণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

সূর্যের সেঞ্চুরিতে বিধ্বস্ত কিউইরা

আপডেট : ২০ নভেম্বর ২০২২, ১৯:৪৫

তিন ম্যাচের টি-২০ সিরিজের দ্বিতীয় টি-২০ তে নিউজিল্যান্ডকে ৬৫ রানে হারিয়েছে ভারত। রবিবার (২০ নভেম্বর) টস জিতে বোলিং করার সিদ্ধান্ত নেয় নিউজিল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়ামসন। প্রথমে ব্যাট করে সূর্যকুমারের সেঞ্চুরিতে ২০ ওভারে ৬ উইকেট হারিয়ে ১৯১ রান সংগ্রহ করে নিউজিল্যান্ড। ১৯২ রানের টার্গেটে ব্যাট করতে নেমে ১২৬ রানেই গুটিয়ে যায় কিউইরা।

প্রথমে ব্যাট করতে নেমে উদ্বোধনী জুটিতে ৩৬ রান তোলে ইশান কিষান ও ঋষভ পন্থ। এরপর ইনিংসের ছষ্ঠ ওভারে ১৩ বলে মাত্র ৬ রান করে আউট হন পন্থ। পন্থের বিদায়ের পর ক্রিজে আসেন সূর্যকুমার যাদব। এরপর দলীয় ৬৯ রানে ৩১ বলে ৩৬ রান করে সাজঘরে ফিরে যান ইশান কিষান। ইশানের বিদায়ের পর ক্রিজে এসে বেশিক্ষণ টিকতে পারেননি শ্রেয়াস আইয়ার। 

আইয়ার আউট হলেও অন্যদিকে ব্যাটিং তান্ডব চালাতে থাকেন সূর্যকুমার। এরপর হার্দিক পান্ডিয়াকে সঙ্গে নিয়ে চতুর্থ উইকেট জুটিতে ৮২ তোলেন সূর্যকুমার।

ইনিংসের শেষ ওভারে দলীয় ১৯০ রানে হ্যাট্রিক করেন কিউই পেসার টিম সাউদি। হার্দিক পান্ডিয়া, দিপক হুডা ও ওয়াশিংটন সুন্দরকে সাজঘরে ফিরিয়ে হ্যাট্রিক পূর্ণ করেন সাউদি। 

শেষ পর্যন্ত নির্ধারিত ২০ ওভার শেষে ৬ উইকেট হারিয়ে ১৯১ রান সংগ্রহ করে ভারত। ৫১ বলে ১১১ রানের টর্নেডো ইনিংস খেলে অপরাজিত থাকেন সূর্যকুমার। নিউজিল্যান্ডের পক্ষে টিম সাউদি ৩টি ও লকি ফার্গুসন নেন ২টি উইকেট।

১৯২ রানের টার্গেটে ব্যাট করতে নেমে প্রথম ওভারের দ্বিতীয় বলেই উইকেট হারায় নিউজিল্যান্ড। ২ বলে রানের খাতা না খুলেই ভুবনেশ্বরের বলে আউট হন ফিন অ্যালান। এরপর ক্রিজে এসে ডেভন কনওয়েকে সঙ্গে নিয়ে ৫৬ রানের জুটি গড়েন কেন উইলিয়ামসন।

তবে দলীয় ৫৬ রান ২২ বলে ২৫ রান করে আউট হন কনওয়ে। এরপর অধিনায়ক উইলিয়ামসন একপাশের উইকেট আগলে রাখলেও অন্যপ্রান্তে নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে কিউইরা। ৫৬ থেকে ৯৯ রানের মধ্যে আরও ৫ ব্যাটারকে হারায় নিউজিল্যান্ড। এর মাঝে নিজের অর্ধশতক পূরণ করেন উইলিয়ামসন। 

দলীয় ১২৪ রানে ৫২ বলে ৬১ রান করে সাজঘরে ফিরে যান কেন উইলিয়ামসন। এরপর দ্রুতই আরও তিন উইকেট হারায় নিউজিল্যান্ড। শেষ পর্যন্ত ১৮ ওভার ৫ বলে ১২৬ রানে অলআউট হয় কিউইরা। ভারতের পক্ষে দীপক হুডা নেন সর্বোচ্চ ৪টি উইকেট। আর মোহাম্মদ সিরাজ ও চাহাল নেন ২টি করে উইকেট।

প্রথম ম্যাচ বৃষ্টিতে পরিত্যক্ত হওয়ায় এই ম্যাচ ৬৫ রানে জিতে সিরিজে ১-০ তে এগিয়ে গেলো ভারত। সিরিজের শেষ টি-২০ তে ২২ নভেম্বর মুখোমুখি হবে এই দু'দল।  

ইত্তেফাক/জেডএইচ