শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

ঢাক-ঢোলে নিপুণকে বরণ, জাতিসংঘ ছাড়া পথ নেই জায়েদের

আপডেট : ২১ নভেম্বর ২০২২, ২০:০৫

বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচন নিয়ে জায়েদ ও নিপুণ আক্তারের দ্বন্দের অবসান হলো অবশেষে। জায়েদ খানের প্রার্থিতা বৈধ বলে ঘোষণা দেওয়া হাইকোর্টের রায় স্থগিত করেছে আপিল বিভাগ। সেই সঙ্গে হাইকোর্টের রায়ের বিরুদ্ধে নিপুণের লিভ টু আপিল গ্রহণ করেছেন আদালত। এর ফলে সাধারণ সম্পাদক পদে নিপুণের দায়িত্ব পালনে আর বাঁধা নেই।

সোমবার (২১ নভেম্বর) এমন খবরে চলচ্চিত্র শিল্পী সমিতি উৎসবে মেতেছে। সাধারণ সম্পাদক নিপুণকে বরণ করতে অন্যান্য সদস্যরা ছুটে আসেন এফিডিসিতে। ঢাক ঢোল বাজিয়ে ঘোড়ার গাড়িতে চড়িয়ে নিপুণকে ফুলের মালা গলায় দিয়ে বরণ করে নেন তারা।

তার আগে বিকালে সমিতির সামনে খোলা মাঠে অনুষ্ঠিত হয় সংবাদ সম্মেলন। সেখানে উপস্থিত ছিলেন সমিতির সভাপতি ইলিয়াস কাঞ্চন, সহ-সাধারণ সম্পাদক সাইমন সাদিক, ক্রীড়া ও সংস্কৃতি সম্পাদক মামনুন ইমন, আরমান, জেসমিন, ডি এ তায়েব, প্রযোজক সমিতির নেতা খোরশেদ আলম খসরু, পরিচালক সমিতিরি সভাপতি সোহানুর রহমান সোহানসহ আরও অনেকে।

নিপুণের পক্ষে হাইকোর্টের রায়কে স্বাগত জানিয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে ইলিয়াস কাঞ্চন বলেন, ‘এদেশে আর কোন রায় দেওয়ার সুযোগ নেই। তাকে যদি নতুন কোন রায় নিতে হয় তাহলে জাতিসংঘে যেতে হবে।’ 

এছাড়াও এই কিংবদন্তী অভিনেতা দু'পক্ষে মামলা সংক্রান্ত নিয়ে বলেন, ‘যখন জায়েদ খানের পক্ষে রায় আসছে তখন কিন্তু ঐ চেয়ারে সে বসেছে। আর যখন নিপুনের পক্ষে রায় এসেছে তখন নিপুণ বসেছে। এখন নিপুণ সাধারণ সম্পাদক পদে পূর্ণ রায় এসেছে। আমার তো কোন আপত্তি থাকার কথা নয়। আমরা তাদের রায়ের অপেক্ষায় বসে থাকিনি কাজ করেছি।’

ছবি: ইত্তেফাক

তিনি বলেন, আগে ১৫০টি হল ছিল। এখন সেটি ২০০ হলের বেশিতে দাঁড়িয়েছে। অনেক চলচ্চিত্র মুক্তি দিয়েছি। অনেক চলচ্চিত্র নতুন করে শুটিং শুরু হয়েছে। সামনে আর কোন দ্বিধাদণ্ড নয়। বাকী কাজগুলো করতে চান বলেও জানান তিনি।

এদিকে আজকের এ রায় চূড়ান্ত নয় বলে গণমাধ্যমে দাবি করেছেন জায়েদ খান। নিপুণের পক্ষে এই রায়ের পর তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় তিনি এ কথা জানান।

চলতি বছরের ২৮ জানুয়ারি চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচন অনুষ্ঠিত হয়। পরদিন প্রাথমিক ফলাফলে জায়েদকে সাধারণ সম্পাদক হিসেবে জয়ী ঘোষণা করা হয়। পরে নির্বাচনী আপিল বোর্ডের কাছে এ নিয়ে লিখিত অভিযোগ করেন নিপুণ। ৭ ফেব্রুয়ারি জায়েদ খানের প্রার্থিতা বাতিল করে নির্বাচনী আপিল বোর্ডের দেওয়া সিদ্ধান্ত স্থগিত করেন হাইকোর্ট। এ ছাড়া এ বিষয়ে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের চিঠির কার্যকারিতাও স্থগিত করা হয়। একই সঙ্গে প্রার্থিতা বাতিলের সিদ্ধান্ত কেন অবৈধ হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেন আদালত। চিত্রনায়ক জায়েদ খানের রিট আবেদনের পরিপ্রেক্ষিতে আদালত এ রায় দেন। আপিল বোর্ড সমাজসেবা অধিদপ্তরে চিঠি পাঠায়। এর পরিপ্রেক্ষিতে গত ২ ফেব্রুয়ারি সমাজসেবা অধিদপ্তর এক চিঠিতে জানায়, আপিল বোর্ড এ বিষয়ে সিদ্ধান্ত নেবে।

গত ৫ ফেব্রুয়ারি আপিল বোর্ড জায়েদের প্রার্থিতা বাতিল করে নিপুণকে চলচ্চিত্র শিল্পী সমিতির সাধারণ সম্পাদক ঘোষণা করে। তার জের ধরে মামলা পালটা মামলায় আজ নিপুণের লিভ টু আপিল গ্রহণ করেছেন আদালত।

 

ইত্তেফাক/বিএএফ

এ সম্পর্কিত আরও পড়ুন

এ সম্পর্কিত আরও পড়ুন