মঙ্গলবার, ০৬ ডিসেম্বর ২০২২, ২০ অগ্রহায়ণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

কেন জাতীয় সংগীত গাইলেন না ইরানি ফুটবলাররা?

আপডেট : ২২ নভেম্বর ২০২২, ১১:৫৯

কাতার বিশ্বকাপের দ্বিতীয় ম্যাচে ইরানকে ৬-২ গোলে হারিয়ে নিজেদের বিশ্বকাপ অভিযান শুরু করেছে ইংল্যান্ড। সোমবার (২১ নভেম্বর) লিফা ইন্টারন্যশনাল স্টেডিয়ামে বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টায় ‘বি’ গ্রুপের ম্যাচে মাঠে নামে ইংল্যান্ড ও ইরান।

তবে ম্যাচ শুরুর আগে এক বিতর্কের জন্ম দিয়েছে ইরান। আন্তর্জাতিক ম্যাচ শুরুর আগে জাতীয় সংগীত গাওয়ার রেওয়াজ থাকলেও তা মানেনি ইরান। মাঠে পুরো দলই চুপ করে দাঁড়িয়ে ছিলো। জাতীয় সংগীতের সঙ্গে গলাও মেলায়নি ইরান ফুটবল দলের কেউ।

জানা গেছে, দেশে সরকারবিরোধী আন্দোলনের সঙ্গে একাত্মতা জানিয়ে এমনটা করেছে ইরান ফুটবল দল। যদিও স্টেডিয়ামে ইরানের জাতীয় সংগীতের সুর বাজছিল তখন।

এর আগে ইরানের অধিনায়ক আলীরেজা জাহানবখশ জানিয়েছিলেন, সরকারবিরোধী বিক্ষোভের সঙ্গে একাত্মতা প্রদর্শন করতে ইরান দলের সব খেলোয়াড় মিলিতভাবে জাতীয় সংগীত গাওয়া থেকে বিরত থাকার সিদ্ধান্ত নিতে পারে।

প্রসঙ্গত, পুলিশি হেফাজতে মাহসা আমিনি নামে এক তরুণীর মৃত্যুর পর থেকে উত্তাল হয়ে ওঠে ইরান। ইসলামিক রিপাবলিকের পোশাকবিধি ভঙ্গের অভিযোগে তেহরান থেকে গ্রেফতারের তিন দিন পরই মৃত্যু হয় ২২ বছর বয়সী আমিনির।

এই মৃত্যুর পর থেকেই গোটা ইরান উত্তপ্ত হতে থাকে। এখনও দেশটিতে আন্দোলন চলছে। আন্দোলন রূপ নিয়েছে সরকারবিরোধী বিক্ষোভে। বিক্ষোভ দমন আর সহিংসতায় দেশটিতে সাড়ে তিন শতাধিক মানুষের মৃত্যু হয়েছে বলে জান গেছে। সব মিলিয়ে সাম্প্রতিক সময়ে ইরানে বিরাজ করছে রাজনৈতিক অস্থিরতা।

ইত্তেফাক/এসকে