সোমবার, ০৫ ডিসেম্বর ২০২২, ২০ অগ্রহায়ণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

নক আউটের লক্ষ্য নিয়েই মুখোমুখি পোল্যান্ড-মেক্সিকো

আপডেট : ২২ নভেম্বর ২০২২, ১৪:০৪

মাঠে নামার আগে কাগজে-কলমে দুই দলই শক্তিমত্তায় সমানে সমান। মাঠের লড়াইয়ে কেউ কাউকে ছেড়ে কথা বলবে না মেক্সিকো-পোল্যান্ড। বিশ্বকাপ খেলার অভিজ্ঞতা যেখানে এগিয়ে রাখছে মেক্সিকোকে। পোলিশদের শক্তি সেখানে ঐক্যবদ্ধ ফুটবল আর সঙ্গে একজন অতিমানবীয় রবার্ট লেওয়ান্ডোভস্কি। পোলিশ এই গোলমেশিন নিজের দিনে একাই দুমড়ে মুচড়ে দিতে পারে প্রতিপক্ষকে। 

বিশ্বকাপে গ্রুপ সি'তে নিজেদের প্রথম ম্যাচে আজ বাংলাদেশ সময় রাত ১০টায় স্টেডিয়াম ৯৭৪'এ মেক্সিকোর মুখোমুখি হবে পোল্যান্ড। শুরু থেকেই নিজেদের সেরাটা দিয়ে নক-আউট পর্ব নিশ্চিত করার লক্ষ্যেই মাঠে নামবে পোল্যান্ড। সেখানে মেক্সিকোর মূল লক্ষ্য টুর্নামেন্টে ভালো খেলা উপহার দেওয়া।
 
এই নিয়ে টানা অষ্টম বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করেছে মেক্সিকো। এর মধ্যে গত সাতটি আসরেই শেষ ১৬’ থেকে তাদের বিদায় নিতে হয়েছে। আর্জেন্টিনার সাবেক বস ও খেলোয়াড় জেরার্ডো মার্টিনোর লক্ষ্য এবার সেই ধারা ভেঙ্গে আরো একটু এগিয়ে যাওয়া।

২০১৯ সালের জানুয়ারি থেকে এল ট্রাইদের দায়িত্বে আছেন মার্টিনো। ৬০ বছর বয়সী মার্টিনো ২০১৪ সালে আর্জেন্টিনার দায়িত্ব নেওয়ার আগে এক মৌসুমে বার্সেলোনার সঙ্গে কাটিয়েছেন। ২০১৯ সালে ফাইনালে তার অধীনে যুক্তরাষ্ট্রকে পরাজিত করে অষ্টম গোল্ড কাপ শিরোপা জয় করে মেক্সিকো কনকাকাফ অঞ্চলের বাছাইপর্বের শেষ দিনে এল সালভাদোরকে ২-০ গোলে হারিয়ে কানাডার সঙ্গে সমান পয়েন্ট নিয়ে শীর্ষে থেকে বিশ্বকাপের প্লে-অফ খেলার সুযোগ পেয়েছিলো মেক্সিকো। বাছাইপর্বে তারা কোস্টারিকাকে পেছনে ফেলে তিন পয়েন্টের ব্যবধানে।
 
১৯৮৬ সালে ঘরের মাঠের বিশ্বকাপের পর প্রথমবারের মত শেষ আটে জায়গা করে নেওবা স্বপ্ন এখনো অধরাই রয়ে গেছে মেক্সিকানদের। পোল্যান্ডের বিপক্ষে তাই গ্রুপের প্রথম ম্যাচটা এগিয়ে যাওয়ার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। 

এদিকে, পোল্যান্ডও ৮৬’ মেক্সিকো বিশ্বকাপের পর আর গ্রুপ পর্বের বাধা পেরোতে পারেনি। গ্রুপ-সি’র ফেবারিট আর্জেন্টিনার পর অন্তত দ্বিতীয় স্থানটা নিশ্চিত করতে চায় পোলিশরা।

২০০২, ২০০৬ ও ২০১৮ বিশ্বকাপে গ্রুপ পর্বেই হোঁচট খেয়েছিল পোল্যান্ড। প্রতি আসরেই একটি ম্যাচে জয় ও দুটিতে হেরে বিদায় নিতে হয়েছে পোলিশদের। এর আগে ১৯৭৪ ও ১৯৮২ সালে তৃতীয় স্থানে থেকে বিশ্বকাপ শেষ করা ছিল এ পর্যন্ত পোল্যান্ডের সেরা অর্জন।

লেগিয়া ওয়াস’র সাবেক বস সিজেল মিশিনিউইজ এ বছরের শুরুতে জাতীয় দলের প্রধান কোচের দায়িত্ব পান। প্লে-অফে ২-০ গোলে সুইডেনকে হারিয়ে কাতারের টিকিট পাওয়ার পর মিশিনিউইজ রাতারাতি পোল্যান্ডের জাতীয় নায়কে পরিণত হন।
 
পোল্যান্ডের তারকা ফরোয়ার্ড রবার্ট লেওয়ান্ডোভস্কির পারফরম্যান্সের উপরই নির্ভর করছে পোলিশদের আশা ভরসা। বড় টুর্নামেন্টে ভাল ফলাফলের আশায় সবাই তাকিয়ে বার্সা স্ট্রাইকারের দিকেই। চার বছর আগে গ্রুপ পর্বের একটি ম্যাচেও গোল করতে না পারা লেওয়ান্ডোভস্কিও রয়েছেন বিশ্বকাপে নিজের প্রথম গোলের সন্ধানে। ৩৪ বছর বয়সী এই তারকা স্ট্রাইকার এবারের আসরে বিশ্বকাপের গোলখরা কাটানোর জন্য বদ্ধপরিকর।

মেক্সিকোর বিপক্ষে প্রথম ম্যাচেই লক্ষ্যপূরণ করতে চান লেওয়া। এই ম্যাচে জিতে বিশ্বকাপের শুরুটাও ভাল করাই এখন মূল চ্যালেঞ্জ পোল্যান্ডের সামনে। 

এদিকে, মেক্সিকোর হয়ে ২৯ গোল করা তারকা স্ট্রাইকার রাউল জিমেনেজ প্রায় তিন মাস পরে সুইডেনের বিপক্ষে বুধবারের প্রীতি ম্যাচটিতে বদলি হিসেবে মাঠে নেমেছিলেন। ৩১ বছর বয়সী জিমিনেজ আগস্টে উলভসের হয়ে খেলতে গিয়ে উরুর ইনজুরিতে পড়েন। কালকের ম্যাচে জিমিনেজ যদি বদলি হিসেবে বেঞ্চে থাকেন তবে মূল একাদশে খেলতে প্রস্তুত হেনরি মার্টিন। এদিকে গোঁড়ালির ইনজুরির কারনে বিশ্বকাপ থেকেই ছিটকে গেছেন জেসুস করোনা।

ইত্তেফাক/এসএস