বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর ২০২২, ২২ অগ্রহায়ণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

হংকংয়ে বিতর্কিত ডাইনোসর কঙ্কালের নিলাম বাতিল

আপডেট : ২২ নভেম্বর ২০২২, ১৪:১৩

হংকংয়ে নিলামে উঠল লাখো বছরের পুরনো ডাইনোসরের কঙ্কাল। অনেকেই আগ্রহ দেখিয়ে তা কিনতে এসেছেন কিন্তু বাধা দিলেন বিজ্ঞানীরা। তাদের দাবি এই কঙ্কাল নকল! আর এখানেই বাতিল হয়ে যায় এই নিলাম। এনডিটিভির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। 

প্রতিবেদনে বলা হয়, নিলামের আয়োজন করেছিল হংকংয়ের নিলাম সংস্থা ক্রিস্টিজ। তারা ৬ কোটি ৭০ লাখ বছর আগে বেঁচে থাকা একটি টাইরানোসরাস রেক্স (টি-রেক্স) প্রজাতির ডাইনোসরের কঙ্কাল বিক্রির চেষ্টা করছিল।

মার্কিন ফসিল ইন্সটিটিউট 'শেন' নামের কঙ্কালের একটি অংশ নিয়ে সন্দেহ প্রকাশ করার পর নিলামটি বাতিল করা হয়। নিলাম হাউস ক্রিস্টিস জানায়, শুক্রবার (১৮ নভেম্বর) হংকংয়ে শুরু হওয়া শরতের নিলাম থেকে এক হাজার ৪০০ কেজি 'শেন' কঙ্কালটি প্রত্যাহার করা হয়েছে।

মার্কিন ফসিল ইন্সটিটিউট 'শেন' নামের কঙ্কালের একটি অংশ নিয়ে সন্দেহ প্রকাশ করার পর নিলামটি বাতিল করা হয়

কঙ্কালটি এখন জনসাধারণের প্রদর্শনের জন্য একটি জাদুঘরে রাখা হয়েছে। যুক্তরাষ্ট্রের মন্টানা রাজ্য থেকে খনন করা ডাইনোসরের কঙ্কালটি উচ্চতায় ১৫ ফুট ও দৈর্ঘ্যে ৩৯ ফুট। এটি একটি প্রাপ্তবয়স্ক পুরুষ ডাইনোসর বলে বিশ্বাস করা হয়, যা প্রায় ৬ কোটি ৭০ লাখ বছর আগে পৃথিবীতে বেঁচে ছিল।

সম্পূর্ণ ডাইনোসর কঙ্কাল পাওয়া অত্যন্ত বিরল। হাড়গুলো কঙ্কালের গঠন সম্পূর্ণ করতে ব্যবহৃত হয়। ফিল্ড মিউজিয়াম অনুমান করে, একটি টি-রেক্সে ৩৮০টি হাড় থাকে। এদিকে 'শেন' কঙ্কালটির প্রায় ৮০টি হাড় আসল বলে জানিয়েছে নিলাম কোম্পানি ক্রিস্টিস।

 'শেন' কঙ্কালটির প্রায় ৮০টি হাড় আসল বলে জানিয়েছে নিলাম কোম্পানি ক্রিস্টিস

সাম্প্রতিক বছরগুলোতে এই ধরনের কঙ্কালের বিক্রি কয়েক মিলিয়ন ডলারে বেড়েছে। কিন্তু বিশেষজ্ঞরা এই বাণিজ্যকে বিজ্ঞানের জন্য ক্ষতিকর বলে মনে করছেন। কারণ এইসব নিলাম কঙ্কালগুলোকে ব্যক্তিমালিকানাধীন করে গবেষকদের নাগালের বাইরে রাখতে পারে।

 

ইত্তেফাক/ডিএস